সাহিত্যে নোবেল পেলেন পিটার হ্যান্ডকে-ওলগা তুকারজুক

সাহিত্যে নোবেল পেলেন পিটার হ্যান্ডকে-ওলগা তুকারজুক

সাহিত্যে নোবেল পেলেন পিটার হ্যান্ডকে-ওলগা তুকারজুক

সাহিত্যে ২০১৯ ও ২০১৮ সালের নোবেল ঘোষণা করা হয়েছে। এ বছর বিশ্বের সবচেয়ে সম্মানজনক এ পুরস্কার পেয়েছেন অস্ট্রিয়ান উপন্যাসিক, নাট্যকার ও অনুবাদক পিটার হ্যান্ডকে। অন্যদিকে ২০১৮ সালের জন্য নোবেল পেয়েছেন পোল্যান্ডের লেখক, অধিকারকর্মী ও বুদ্ধিজীবী ওলগা তুকারজুক।
 
বৃহস্পতিবার (৯ অক্টোবর) সুইডেনের স্থানীয় সময় দুপুর ১টার দিকে (বাংলাদেশ সময় প্রায় বিকেল ৫টা) একসঙ্গে দুই বছরের সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে নোবেল কমিটি।

সাহিত্যে অবদানের জন্য এর আগে পিটার হ্যান্ডকে ফ্রাঞ্জ কাফকা পুরস্কার, আমেরিকা অ্যাওয়ার্ড, ইন্টারন্যাশনাল ইবসেন অ্যাওয়ার্ডসহ একাধিক আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন । অন্যদিকে গত বছরই ‘ফ্লাইটস’ উপন্যাসের জন্য ম্যান বুকার ইন্টারন্যাশনাল প্রাইজ পান ওলগা তুকারজুক।

এবারই প্রথম সাহিত্যে গেলবারেরটাসহ দুই বছরের নোবেল একসঙ্গে ঘোষণা করা হলো। শুধু তাই নয়, এবারই প্রথম এ বিভাগে নোবেল ঘোষণার আগে নির্ধারিত দিনক্ষণের ব্যাপারেও জানানো হয়। বিতর্কের কারণে গত বছর এ বিভাগে পুরস্কার স্থগিত রাখা হয়।

গত বছর সাহিত্য বিষয়ক নোবেল কমিটির সঙ্গে সংশ্লিষ্ট আলকচিত্রী জ্যঁ ক্লদ আর্নোর বিরুদ্ধে যৌন হয়রানি সংক্রান্ত অভিযোগ ও স্বচ্ছতার প্রশ্ন ওঠে। সে সময় হয়রানির শিকার নারীদের বরাত দিয়ে খবরও প্রকাশ করে সুইডিশ সংবাদমাধ্যম। আর্নো সুইডিশ অ্যাকাডেমির সদস্য কবি ক্যাটরিনা ফ্রস্টেনশনের স্বামী। যৌন হয়রানি ছাড়াও সে সময় তার ব্যাপারে সম্ভাব্য নোবেল বিজয়ীদের নাম ফাঁস করারও অভিযোগ ওঠে। সব মিলিয়ে সেবার এ বিভাগে নোবেল স্থগিত করা হয়।

সরাসরি নোবেল ফাউন্ডেশনের ওপর অভিযোগের ভিত্তিতে ২০১৮ সালেই প্রথমবারের সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা বাতিল করা হয়। এর আগে দ্বিতীয় ও প্রথম বিশ্বযুদ্ধের সময়ও এ বিভাগে পুরস্কার দেওয়া হয়নি। তবে সেগুলো বাতিলের পেছনে কারণ ছিল তখনকার রক্তক্ষয়ী যুদ্ধ ও সংঘাত।

আগামীতে যাতে নোবেল কমিটি এ ধরনের সমালোচনার মুখে না পড়ে সে ব্যাপারে কর্তৃপক্ষ বিশেষ সাবধানতা অবলম্বন করছে উল্লেখ করে এক বিবৃতিতে নোবেল ফাউন্ডেশনের কার্যনির্বাহী পরিচালক লারস হেইকেনস্টেন জানান, জনগণের আস্থা পুনঃপ্রতিষ্ঠা ও কমিটিতে স্বচ্ছতার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ তার সংস্থা। এরপর থেকে নোবেল কমিটিতে যুক্ত হওয়া সব সদস্যের যাপিত জীবনও পর্যালোচনা করা হবে বলে জানান তিনি।

১৯০১ সাল থেকে নিয়মিত নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি- এ ছয়টি বিভাগে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে নোবেল পুরস্কারে ভূষিত করে নোবেল কমিটি। নোবেলের জন্য এবার মনোনয়ন পেয়েছেন ৩০১ জন বা প্রতিষ্ঠান। এর মধ্যে ৭৮টি প্রতিষ্ঠান।

পাঠকের মন্তব্য