কলারোয়ায় কয়লা ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির ওরিয়েন্টশন 

কলারোয়ায় কয়লা ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির ওরিয়েন্টশন 

কলারোয়ায় কয়লা ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির ওরিয়েন্টশন 

টাকার অভাবে গ্রামের গরীব, অসহায় কোন মানুষ তাদের মৌলিক অধিকার আইনী সেবা থেকে বঞ্চিত হবে না। ইউনিয়নের অসচ্ছল মানুষের বিচার নিশ্চিত করতেসকল শেণী-পেশার মানুষদের ঐ্যক্যবদ্ধ কাজ করতে হবে। তারা যেন সরকারের বিনা খরচে আইনগত সহায়তা কার্যক্রমের মাধ্যমে সঠিক বিচার পেতে পারে সে ব্যবস্থা ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্যদের নিশ্চিত করতে হবে। কলারোয়ায় ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির ওরিয়েন্টশন সভায় সভাপতির বক্তব্যে কয়লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও লিগ্যাল এইড কমিটির সভাপতি শেখ ইমরান হোসেন এসব কথা বলেন। এসময় তিনি সরকারের এই কার্যক্রম বাস্তবায়নে উপস্থিত সকলকে সহযোগিতা করার আহবান জানান। 

বুধবার (১৬ অক্টোবর) সকাল ১০টায় কয়লা ইউনিয়ন পরিষদ হল রুমে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘উইমেন জব ক্রিয়েশন সেন্টার’ ইউএসএআইডি’র প্রমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে)-সাতক্ষীরা প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে এই ওরিয়েন্টশনের আয়োজন করে। ওরিয়েন্টশনে উইমেন জব ক্রিয়েশন সেন্টারের প্রোগ্রাম অফিসার মোস্তাক আহমেদ সরকারের জাতীয় আইনগত সহায়তা প্রদান কার্যক্রম, জেলা, উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির দায়ীত্ব সম্পর্কে আলোচনা করেন। তিনি বলেন, সরকার গরীব - অসহায়, অসচ্ছল নারী-পুরুষদের আইনী অধিকার নিশ্চিত করার জন্য সম্পূর্ণ সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান করছে। এসময় তিনি সরকারের বিনা খরচে আইনী সহায়তা কার্যক্রম, সরকারি আইনগত সহায়তা ব্যাক্তি, কি ধরনের আইনগত সহায়তা পাবে, উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির পরিচিতি, কমিটির সাথে যোগাযোগ এবং ইউএসএআইডি’র প্রমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে) এ্যাকটিভিটি’র কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। 

ওরিয়েন্টেশনে তিনি সরকারের বিনা খরচে আইনগত সহায়তা (লিগ্যাল এইড) কার্যক্রম সম্পর্কে ইউনিয়নের সাধারণ মানুষের মাঝে প্রচার করার অনুরোধ জানান। পরে তিনি উপস্থিত সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ওরিয়েন্টেমনে উপস্থিত ছিলেন, কমিটির সভাপতি ও কয়লা ইউপি সদস্য শেখ ইমরান হোসেন, ইউপি সদস্য রহিমা বেগম কাজল, মনোয়ারা খাতুন, রাবেয়া খাতুন, শাহাজদ্দীন, মফিজুল ইসলাম, রবজদ্দীন, আনসার ভিডিপির আব্দুল্লাহেল আজাদ, উপসহকারি কৃষি কর্মকর্তা লৎফর রহমান, সমাজসেবক আব্দুল আহাদ, ইউপি সচিব তাজমীর আলমসহ ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সকল সদস্যরা।

পাঠকের মন্তব্য