কলারোয়ায় আইনী অধিকার নিশ্চিত করণে লিগ্যাল এইড’র কর্মশালা

কলারোয়ায় আইনী অধিকার নিশ্চিত করণে লিগ্যাল এইড’র কর্মশালা

কলারোয়ায় আইনী অধিকার নিশ্চিত করণে লিগ্যাল এইড’র কর্মশালা

সাতক্ষীরার কলারোয়ায় জালালাবাদ ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্যদের ওরিয়েন্টশন অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় জালালাবাদ ইউনিয়ন পরিষদ হল রুমে বেসরকারি সংস্থা উইমেন জব ডক্রয়েশন সেন্টার এ ওরিয়েন্টশনের আয়োজন করে। ওরিয়েন্টশনে পিপিজে সাতক্ষীরা প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার ইউনুছ আলী শুভেচ্ছা বক্তব্যে বলেন, ইউনিয়ংনের অসহায়, দরিদ্র মানুষদের আইনী অধিকার নিশ্চিত করার জন্য এবং সরকারের বিনা খরচে আইনগত সহায়তা কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্যদের ওরিয়েন্টশনের আয়োজন করা হচ্ছে। 

তিনি বলেন, বিস্তারিত জানার পর কমিটির সদস্যরা তৃনমূল পর্যায়ে বসবাসরত অসহায় দরিদ্র মানুষদের সচেতনতা সৃষ্টি করে এসব অসহায় মানুষের বিনা খরচে আইনী সেবা নিশ্চিত করতে পারবে। তিনি এবিষয়ে সকলে মিলে এক হয়ে কাজ করার আহবান জানান। জালালাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত ওরিয়েন্টশনে সরকারের আইনগত সহায়তা প্রদান আইন-২০০০ নিয়ে আলোচনা করেন-প্রোগ্রাম অফিসার মোস্তাক আহমেদ। এসময় তিনি লিগ্যাল এইড কার্যক্রমে জেলা, উপজেলা কমিটি নিয়ে আলোচনা এবং ইউনিয়ন কমিটির সদস্যদের দায়ীত্ব সম্পর্কে অবহিত করেন। তিনি সরকারের বিনা খরচে আইনী সহায়তা গ্রহন, কারা সরকারি এই আইনগত সহায়তা পাবে, কি ধরনের আইনগত সহায়তা পাবে এবং ইউনিয়নে প্রমোটিং পিস এন্ড জাস্টিস (পিপিজে) এ্যাকটিভিটি’র কার্যক্রমসহ বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্বপুর্ন আলোচনা করেন। ওরিয়েন্টেশনে তিনি লিগ্যাস্থত সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং ইউনিয়নের বিভিন্ন স্থানে লিগ্যাল এইডের কার্যক্রম প্রচার ও বিনা খরচে সরকারের আইনী সেবা গ্রহনের অনুরোধ জানান। জালালাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সভাপতি আবুল কালাম আজাদ বলেন, আজকের ওরিয়েন্টশনের মাধ্যমে সরকারের এই আইনী সেবা সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য ইউনিয়নবাসীর পক্ষ থেকে উইমেন জব ক্রিয়েশন সেন্টারের কর্মকর্তাদের প্রতি কৃতঞ্জতা প্রকাশ করে বলেন, সরকারের এই মহান কার্যক্রমবালালাবাদ ইউনিয়নে সঠিক ভাবে বাস্তবায়ন ও এই কার্যক্রমের মাধ্যমে ইউনিয়নের অসহায়, দরিদ্র মানুষের আইনী অধিকার নিশ্চিত করা হবে। 

এবিষয়ে তিনি উপস্থিত সকল সদস্যদের গুরুত্বসহকারে প্রচার ও তাদের সহযোগিতার আহবান জানান। ওরিয়েন্টেমনে উপস্থিত ছিলেন, ইউপি সদস্য লতিফুন নেছা, নার্গিস সুলতানা, নাজমা খাতুন, এরশাদ আলী, আব্বাস আলী, মশিয়ার রহমান, প্রধান শিক্ষক তহমিনা পারভীন লিলি, উপ সহকারি কৃষি কর্মকর্তা আকলিমা খাতুন, পরিবার পরিকল্পনা পরিদর্শক আবুল কালাম আজাদ, আনসার ও ভিডিপি কর্মি হাসান ইকবালসহ ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সকল সদস্যবৃন্দ।

  

পাঠকের মন্তব্য