এমপিওর তালিকা ঘোষণা আসছে শিগগিরই 

এমপিওর তালিকা ঘোষণা আসছে শিগগিরই 

এমপিওর তালিকা ঘোষণা আসছে শিগগিরই 

বিদ্যমান নীতিমালা অনুযায়ী এমপিওভুক্তির জন্য যোগ্য প্রতিষ্ঠানের তালিকা ইতিমধ্যে অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত সপ্তাহে এ তালিকা অনুমোদন দিয়েছেন তিনি। খুব শিগগিরই তালিকাটা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন প্রধানমন্ত্রী। ঘোষণার পরপরই প্রজ্ঞাপন জারি করবে শিক্ষা মন্ত্রণালয়। একাধিক বিশ্বস্ত সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে ২০১০ খ্রিষ্টাব্দে এমপিওভুক্ত করা হয় এক হাজার ছয়শ’র মতো প্রতিষ্ঠান। এবার শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে না দিয়ে সুখবরটি ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত থাকবেন বলে জানা গেছে।  

এদিকে এমপিওভুক্তি নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকার সম্পাদক ও শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সাথে মতবিনিময় করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 
আজ মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুর ২টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ মতবিনিয়ম সভার আয়োজন করা হয়েছে। এতে শিক্ষা বিষয়ক দেশের একমাত্র জাতীয় পত্রিকা দৈনিক শিক্ষার সম্পাদক ও এডুকেশন রিপোর্টার্স এ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) এর প্রতিষ্ঠাতা সভাপতি সিদ্দিকুর রহমান খানসহ প্রায় ত্রিশটি বাংলা ও ইংরেজি দৈনিক পত্রিকার সম্পাদককে নিমন্ত্রণ জানানো হয়েছে। সম্পাদকদের মধ্যে প্রথম আলা, সমকাল, ইত্তেফাক, ডেইলিস্টার, জনকন্ঠ ও ভোরের কাগজ রয়েছেন।

এদিকে নীতিমালা অনুযায়ী যোগ্য অযোগ্য বিবেচনা না করে গড়পড়তা একাডেমিক স্বীকৃতি পাওয়া সব প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন শুরু করেছেন ননএমপিও শিক্ষকদের একাংশ। গতকাল (রোববার) শিক্ষামন্ত্রীর সাথে আলোচনায় এমন অযৌক্তিক দাবি মানার আশ্বাস না পেয়ে আজ (সোমবার) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন শুরু করেন শিক্ষকরা। আড়াইঘন্টাব্যাপী আলোচনা শেষে আমরণ অনশনের ঘোষণা দেন শিক্ষকরা।    

শিক্ষকদের সাথে অনুষ্ঠিত সভায় প্রতি বছরই শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। চলমান এমপিওভুক্তির প্রক্রিয়ায় নীতিমালার আলোকে যেসব প্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে পারবেন না, তাদের যোগ্য হিসেবে গড়ে তুলতে সরকার সর্বাত্মক সহযোগিতা করবে বলেও জানান তিনি। তবে, একাডেমিক স্বীকৃতি পাওয়া সব প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার বিষয়ে শিক্ষামন্ত্রী কোনো আশ্বাস দেননি শিক্ষামন্ত্রী।

পাঠকের মন্তব্য