রোহিঙ্গা প্রত্যাবাসনে সিঙ্গাপুরকে বাংলাদেশের আহ্বান

রোহিঙ্গা প্রত্যাবাসনে সিঙ্গাপুরকে বাংলাদেশের আহ্বান

রোহিঙ্গা প্রত্যাবাসনে সিঙ্গাপুরকে বাংলাদেশের আহ্বান

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে বিশ্ব মতামত গঠনে সিঙ্গাপুরকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণানের সঙ্গে সাক্ষাৎ করে এ আহ্বান জানান।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সিঙ্গাপুরে এ সাক্ষাৎ করেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার উইং থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে সংসদীয় স্থায়ী কমিটির একটি প্রতিনিধি দল সিঙ্গাপুরে গেছেন। অপর দুইজন সংসদ সদস্য হলেন- নুরুল ইসলাম নাহিদ ও কাজী নাবিল আহমেদ। সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী একাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয়ের জন্য আওয়ামী লীগ সরকারকে অভিনন্দন জানান।

ফারুক খান বলেন, ‘সরকারের জনপ্রিয়তার কারণগুলো হলো- বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতি এবং সরকার গৃহীত বিভিন্ন উন্নয়নের উদ্যোগ। রোহিঙ্গা ইস্যুতে আলোচনায় বিভিন্ন চ্যালেঞ্জ ও প্রতিবন্ধকতা সত্ত্বেও সর্বোত্তম মানবিক সহায়তা প্রদানের জন্য বাংলাদেশের প্রচেষ্টা প্রশংসা করেন সিঙ্গাপুর পররাষ্ট্রমন্ত্রী। পরে জোর করে বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের প্রত্যাবাসন সম্পর্কিত বিভিন্ন দিক ও চ্যালেঞ্জ নিয়ে দীর্ঘ আলোচনা করা হয়।’

বাংলাদেশ রোহিঙ্গা ইস্যুতে সিঙ্গাপুরের শক্ত সমর্থন চায়। সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই ইস্যুতে সমর্থন অব্যাহত থাকবে এবং ব্যাংককে আগামী আসিয়ান সম্মেলনে এই বিষয়টি নিয়ে আলোচনা করব।’

বিদেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা এখন চার দিনের সফরে সিঙ্গাপুরে রয়েছেন। তারা ২৭ অক্টোবর সিঙ্গাপুর ত্যাগ করবেন।

পাঠকের মন্তব্য