ইরানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী

সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী

সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা ইস্যুসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার আজারবাইজানে ১৮তম জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের পর বাকু কংগ্রেস সেন্টারে দু’দেশের সরকারপ্রধান এক দ্বিপাক্ষিক বৈঠকে বসেন।

বৈঠকে দুই প্রধানমন্ত্রীর মধ্যে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় এবং বিশ্ব মুসলিম উম্মাহর সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। আলোচনায় রোহিঙ্গা পরিস্থিতির সর্বশেষ অবস্থা সম্পর্কে ইরানের প্রেসিডেন্টকে অবহিত করেন সরকার প্রধান।

এসময় রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমানরের ওপর আন্তর্জাতিক চাপ তৈরিতে ইরান কাজ করবে বলে প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করেন প্রেসিডেন্ট রুহানি।

বিশ্বের সব মুসলিম দেশকে একটি পরিবারের মতো ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, মুসলিম দেশগুলোর উচিৎ পারস্পরিক মতবিরোধ দূরে ঠেলে একটি পরিবারের মতো ঐক্যবদ্ধ থাকা। কারণ মুসলিম দেশগুলোর মধ্যে বিদ্যমান অনৈক্য ও মতবিরোধ মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষা করছে।

অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নে সন্তোষ প্রকাশ করে রুহানি বলেন, ইরান অর্থনৈতিক ক্ষেত্রে বিশেষকরে জ্বালানি খাতে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে প্রস্তুত রয়েছে।

পাঠকের মন্তব্য