জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু আগামী ২ নভেম্বর

জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু আগামী ২ নভেম্বর

জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু আগামী ২ নভেম্বর

আগামী ২ নভেম্বর থেকে সারাদেশে শুরু হতে যাচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এবার মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিচ্ছে।

মঙ্গলবার (২৯ অক্টোবর) সকালে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জানান, দশমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এই পরীক্ষার কারণে শিক্ষাক্ষেত্রে আগের থেকে ব্যাপক পরিমাণগত ও গুনগত পরিবর্তন হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, এবার জেএসসি ও জেডিসি এই দুই পর্যায়ের পরীক্ষায় ২৯ হাজার ২৬২টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন এবং জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন শিক্ষার্থী অংশ নিবে। এবারের পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২ হাজার ৯৮২টি। এছাড়াও দেশের বাইরে অর্থাৎ জেদ্দা, রিয়াদ, মদিনা, ত্রিপলী, দোহা, সাহাম, বাহরাইন, আবুধাবি ও দুবাইয়ে মোট ৯টি কেন্দ্রে ৪৫৪ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছেন।

এ সময় দীপু মনি বলেন, আপনারা নিশ্চয়ই খেয়াল করেছেন গত ১০ বছরে পরীক্ষার্থীর সংখ্যা প্রায় দ্বিগুণে উন্নীত হয়েছে। শিক্ষাকে তৃণমূল পর্যায়ে পৌঁছে দেওয়ায় সরকারের উদ্যোগ এবং সংশ্লিষ্ট সকলের আন্তরিক প্রচেষ্টাই এই সফলতার প্রধান কারণ। এই পরীক্ষায় শিক্ষার্থীদের মধ্যে গভীর আগ্রহ ও উদ্দীপনা সৃষ্টি করেছে এবং সকল শিক্ষার্থীরই বৃত্তি পাওয়ার সুযোগ তৈরি হয়েছে। যোগ করেন মন্ত্রী।

তিনি আরো বলেন, তাছাড়া সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে নিবিড় পর্যবেক্ষণের আওতায় নিয়ে আসার ফলে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠে। শিক্ষার প্রতি শিক্ষার্থীদের মনোযোগ বৃদ্ধি পায় এবং শিক্ষার্থীরা অধিকতর আত্মবিশ্বাসী ও আত্মনির্ভরশীল হয়ে ওঠে।

পাঠকের মন্তব্য