আগামীতে মহাকাশে আরও আবিষ্কার করতে চায় বাংলাদেশ

 বঙ্গবন্ধু স্যাটেলাইট

বঙ্গবন্ধু স্যাটেলাইট

ইতিমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে পাঠিয়ে সাফল্যের শিয়রে পৌঁছে গিয়েছে বাংলাদেশ। 

আগামী দিনে মহাকাশে আরও আবিষ্কার করতে চায় বাংলাদেশ। আর প্রতিবেশী দেশের এই ইচ্ছাকে বাস্তবায়িত করতে আগ্রহ প্রকাশ পেল রাশিয়া। স্যাটেলাইট উৎক্ষেপণে বাংলাদেশকে কারিগরি ও আর্থিক সাহায্য দেওয়ার জন্যে মস্কোর তরফে এই আগ্রহ প্রকাশ করেছে মস্কো। রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজেন্ডার আই ইগনাতভের নেতৃত্বে সে দেশের স্যাটেলাইট প্রযুক্তি সংস্থা গ্লাভকসমসের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে সাক্ষাতে এই আগ্রহের কথা জানান।

রুশ রাষ্ট্রদূত ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার চলমান কর্মসূচি এগিয়ে নিতে টেলিযোগাযোগ খাতে বিনিয়োগেরও আগ্রহ প্রকাশ করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ২০২৩ সালের মধ্যে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগের নেতৃত্বে ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। এই বিষয়ে ইতিমধ্যে সর্বস্তরে আলোচনাও শুরু হয়ে গিয়েছে। রাশিয়ার এই প্রতিনিধি দল আগামিদিনে ডিজিটাল বাংলাদেশকে আরও এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে বলে জানানো হয়েছে। প্রতিনিধি দলের পক্ষ থেকে জানানো হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর প্রযুক্তি এবং কত টাকা খরচ হতে পারে তার একটা হিসাব কষা হবে। শুধু তাই নয়, নির্মান এবং উৎক্ষেপণের ক্ষেত্রেও বাংলাদেশকে সবরকম সাহায্য দেওয়া হবে বলে জানানো হয়েছে।
 
রাশিয়া যেভাবে আগ্রহ দেখিয়েছে তাতে খুশি বাংলাদেশ। আগামী দিনে রাশিয়া তাদের পাশে থাকলে মহাকাশ বিজ্ঞানে বাংলাদেশ নয়া পথ দেখাবে বলে মনে করছে সে দেশের মহাকাশ বিজ্ঞানীরা। 

পাঠকের মন্তব্য