খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী

খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী

খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী

জেলহত্যার পাশাপাশি পলাতক সব খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ রোববার জেলহত্যা দিবস উপলক্ষে নাজিমুদ্দিন রোডের পুরান কেন্দ্রীয় কারাগারে আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান।

আসাদুজ্জামান খান কামাল বলেন, বিদেশে পলাতকরা আমাদের দেশের আইনের আওতায় নেই এবং তারা বিশ্বের যে সকল দেশে অবস্থান করছেন, তাদেরকে সেই দেশের আইন অনুযায়ী প্রত্যাবর্তন করতে হবে। আমরা সেই প্রচেষ্টায় রয়েছি। আমরা নেগোশিয়েট (দরকষাকষি) করছি। শুধু জেলহত্যা নয়, আপনারা জানেন, বঙ্গবন্ধুর খুনিরাও কিন্তু বিভিন্ন দেশে পালিয়ে আছে এবং পালিয়ে বেড়াচ্ছেন। ২১ শে আগস্ট গ্রেনেড হামলার সঙ্গে জড়িতরাও বিভিন্ন দেশে পালিয়ে বেড়াচ্ছেন। তাদেরও সবাইকে চিহ্নিত করে আনার প্রচেষ্টায় রয়েছি।

জেলহত্যার ঘটনায় যারা কলকাঠি নেড়েছে তাদেরকে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে নিহতদের পরিবার। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা দাবি জানিয়েছে, সেগুলো আইন অনুযায়ী বিচার হবে। আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে যে তালিকা এসেছে সেই অনুযায়ী আমরা কাজ করছি। যে দাবিটি উত্থাপিত হয়েছে সেটি আমাদের কাছে এলে আমরা কাজ করব।

ঢাকা দক্ষিণের বহিষ্কার হওয়া যুবলীগ নেতা সম্রাট গ্রেপ্তার হলেও তার সহযোগীদের চাঁদা আদায় এখনও চলছে। সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই বিষয়ে কথা বলতে হলে তথ্যভিত্তিক কথা বলতে হবে। শুধু সম্রাট কেন, সকলের বিষয়ে প্রধানমন্ত্রী দিকনির্দেশনা দিয়েছেন। সে বিষয়গুলো তিনি ফলো করবেন।

এর আগে, স্বরাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের নেতারা কারা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। এরপর জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে কারাগার কর্তৃপক্ষ আয়োজিত মিলাদ মাহফিলে অংশ নেন।

পাঠকের মন্তব্য