রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে সু চিকে মোদীর আহ্বান 

রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে সু চিকে মোদীর আহ্বান 

রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে সু চিকে মোদীর আহ্বান 

মিয়ানমারে সেনা আগ্রাসনের শিকার, রাখাইন রাজ্য থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর লোকজনকে দ্রুত নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন দক্ষিণ এশিয়ার পরাশক্তি রাষ্ট্র ভারত।

সোমবার (৪ নভেম্বর) আন্তর্জাতিক বার্তা সংস্থা দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেস প্রকাশিত এক খবরের তথ্য মতে, রোববার (৩ নভেম্বর) থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর বৃহৎ জোট আসিয়ানের শীর্ষ সম্মেলন শুরু হয়। মূলত সেই সম্মেলনের ফাঁকে মিয়ানমারের সেনা সমর্থিত স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি বিশেষ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সাক্ষাতকালে, দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টি বাস্তবায়নের জন্য দেশটির প্রতি জোরালো আহ্বান জানান মোদী।

বৈঠক শেষে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রসঙ্গে বলা হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ এবং মিয়ানমারের মধ্যে একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দেখতে চান। যার অংশ হিসেবে ভারত এই দেশ দুটির আঞ্চলিক নিরাপত্তা এবং সার্বিক স্বার্থ বিবেচনায় যে কোনো পদক্ষেপ গ্রহণে প্রস্তুত। 

মূলত এ জন্যই প্রধানমন্ত্রী মোদী রাখাইন থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দ্রুত, নিরাপদ এবং টেকসইভাবে নিজেদের বাড়িঘরে ফিরিয়ে নেওয়ার ওপর জোর দিয়েছেন।

বিজ্ঞপ্তি পররাষ্ট্র মন্ত্রণালয় আরও দাবি করছে, ভারত সরকার এরই মধ্যে রাখাইনে তাদের প্রথম প্রকল্পের আওতায় আড়াইশ’ বসতবাড়ি নির্মাণ করেছে। এমনকি যা গত জুলাই মাসে মিয়ানমার সরকারের কাছেও হস্তান্তর করা হয়েছে। এবার দেশটির নেত্রী সু চির সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদী রাজ্যটির আর্থ-সামাজিক প্রকল্প উন্নয়নে ভারত প্রস্তুত আছে বলেও জানিয়েছেন।

পাঠকের মন্তব্য