ভেসাল জাল দিয়ে দেশীয় মাছ শিকার

ভেসাল জাল দিয়ে দেশীয় মাছ শিকার

ভেসাল জাল দিয়ে দেশীয় মাছ শিকার

হেমন্তের শুরুতেই বিলাঞ্চল থেকে কমতে শুরু করেছে বর্ষার জমে থাকা পানি। বিলের পানি কমে যাওয়ার সাথে সাথে গ্রামাঞ্চলে শুরু হয়েছে দেশীয় প্রজাতির মাছ শিকারের নানান প্রক্রিয়া। দেশিয় মাছ ধরার সবচেয়ে পুরনো প্রক্রিয়া ভেসাল জাল।

বর্ষার শুরু থেকে বিলের পানি খালে নেমে যাওয়া পর্যন্ত গ্রামাঞ্চলের খাল-বিলে ভেসাল জাল দিয়ে মাছ শিকার করে গ্রামীণ মৎস্যজীবীরা। জেলার মধ্যে ভেসাল জাল দিয়ে মাছ শিকারের বেশি দেখা মেলে বিলাঞ্চলবলেখ্যাত আগৈলঝাড়া উপজেলায়। বিলে বর্ষার পানি উঠার পর থেকে বিল শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত এ উপজেলার বিভিন্ন খাল ও বিলে ভেসাল জাল দিয়ে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন এলাকার মৎস্যজীবিরা। তবে কালের বিবর্তনে গ্রামীণ জনপদ থেকে অনেক দেশিয় প্রজাতির মাছ হারিয়ে গেলেও এখনো বেশ কিছু দেশিয় প্রজাতির মাছ পাওয়া যায় আগৈলঝাড়া উপজেলার বিলাঞ্চলে। বর্তমানে বিলের পানি কমতে শুরু করায় আগৈলঝাড়ার খালও বিলে ভেসাল জাল নিয়ে মাছ শিকারে এখন ব্যস্ত সময় পার করছেন মৎস্যজীবীরা।

বিলাঞ্চলের একাধিক মৎস্যজীবীরা জানিয়েছেন, বিলের পানি কমতে শুরু করায় ভেসাল জালে ধরা পরছে বিভিন্ন প্রজাতের দেশিয় মাছ। গ্রামীণ এলাকায় দেশিয় মাছের চাহিদা থাকায় স্থানীয় ভাবেই বিক্রি হয়ে যায় মাছগুলো। তবে আগের মত এখন আর প্রচুর পরিমানে দেশিয় মাছ পাওয়া যায়না। দেশিয় মাছের ডিম ছাড়ার সময় মা মাছ নিধন বন্ধ করতে পারলে বিলাঞ্চলে দেশিয় মাছ আরও বৃদ্ধি পাবে বলেও তারা উল্লেখ করেন।

পাঠকের মন্তব্য