ভারতীয় জনতা পার্টি বিজেপির নতুন সভাপতি জেপি নাড্ডা

ভারতীয় জনতা পার্টি বিজেপির নতুন সভাপতি জেপি নাড্ডা

ভারতীয় জনতা পার্টি বিজেপির নতুন সভাপতি জেপি নাড্ডা

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সর্বভারতীয় সভাপতি হলেন জগত প্রকাশ নাড্ডা (জেপি নাড্ডা)। অমিত শাহের কাছ থেকে নাড্ডার কাঁধে দলের দায়িত্ব তুলে দেওয়ার জন্য সোমবার নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করে বিজেপি।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, সোমবার (২০ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়নপত্র জমা দেন বর্তমানে কার্যকরী সভাপতির দায়িত্বে থাকা নাড্ডা। শেষ পর্যন্ত বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনিই সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন।

বিজেপির নতুন সভাপতি নির্বাচিত হওয়ার বিষয়টিকে কেন্দ্র করে দলের সদরদপ্তরে বিশাল অনুষ্ঠানের আয়োজন করেছে নরেন্দ্র মোদীর দল। সেই অনুষ্ঠানে নবনির্বাচিত সভাপতি নাড্ডাকে অভিনন্দন জানানোর পাশাপাশি কর্মীদের উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিদায়ী বিজেপি সভাপতি ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, সভাপতি হিসেবে নাড্ডার নাম প্রস্তাব করেন দলের সংসদীয় বোর্ডের সাবেক প্রধানরা। তাদের সেই প্রস্তাবে সম্মতি জানান বিজেপির জাতীয় পরিষদের সদস্যরা।

এর আগে বিজেপির কেন্দ্রীয় নির্বাচক কমিটির প্রধান রাধা মোহন সিং জানিয়েছিলেন, ১০টা থেকে ১২টার মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। সাড়ে ১২টা থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত মনোনয়নপত্র বাছাই চলবে। এছাড়া ১টা ৩০ মিনিট থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। তবে শেষ পর্যন্ত সভাপতি পদে নাড্ডা একমাত্র প্রার্থী হওয়ায় মঙ্গলবারের ভোটগ্রহণের কোনো প্রয়োজন পড়বে না।

পাঠকের মন্তব্য