বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠান হবে ৩ ফেব্রুয়ারি

বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠান হবে ৩ ফেব্রুয়ারি

বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠান হবে ৩ ফেব্রুয়ারি

বাণিজ্য মেলার সময় ৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হচ্ছে। তবে ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি সিটি করপোরেশন নির্বাচনের জন্য মেলা বন্ধ থাকবে। আর মেলার সমাপনী অনুষ্ঠান হবে ৩ ফেব্রুয়ারি।

গতকাল সোমবার জানতে চাইলে এ বিষয় নিশ্চিত করেছেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন। এর আগে বিকালে ইপিবির উপপরিচালক ও মেলার আয়োজক কমিটির সদস্য সচিব আবদুর রউফ বলেছিলেন, ‘মেলার সময় বাড়বে। তবে কত দিন সে বিষয়ে এখনো কোনো লিখিত অনুমোদন আমরা পাইনি। নতুন করে আট দিন মেলা বাড়ানোর জন্য আবেদন করেছিলেন ব্যবসায়ীরা। মন্ত্রণালয় সেটা নির্ধারণ করবে।’ অন্যদিকে জাফর উদ্দীন বলেন, আমরা মেলা ৪ তারিখ পর্যন্ত চালু রাখব। তবে ৩ তারিখেই সমাপনী অনুষ্ঠান হয়ে যাবে। আজ (গতকাল সোমবার) বৈঠক করে সেই সিদ্ধান্তই নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের কথা ছিল। ফলে এর আগে সিটি করপোরেশন নির্বাচনের জন্য ২৯ ও ৩০ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল নির্বাচন কমিশন। কিন্তু নির্বাচন পিছিয়ে যাওয়ার পরে এখনো বন্ধের তারিখ জানানো হয়নি। তবে আগের বন্ধের ঘোষণা অনুযায়ী, এখন ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি বন্ধ থাকছে। 

তবে ইপিবি সূত্র বলছে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নির্বাচন পেছানোর কারণে নতুন করে ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি (দুদিন) মেলা বন্ধের জন্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে। সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের আগে-পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করতে হবে। সেই কাজ যেন ব্যাহত না হয় সে জন্যই পুলিশ ও আনসারদের মেলার দায়িত্ব থেকে ছাড়িয়ে আনতে দুদিন বন্ধের নির্দেশনা দিতে যাচ্ছে ইসি।

জানা গেছে, ডিএমপির প্রায় দেড় হাজার সদস্য মাসব্যাপী বাণিজ্য মেলায় মোতায়েন থাকেন। ভোটের দায়িত্বে নিতে হলে তাদের বাণিজ্য মেলার দায়িত্ব থেকে মুক্ত করতে হবে বলে ডিএমপি ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তাকে জানিয়েছেন।

এদিকে বাণিজ্য মেলার সময় বাড়ানো নতুন বিষয় নয়। সাধারণত প্রতিবছরই ব্যবসায়ীরা মেলার সময় কয়েক দিন বাড়িয়ে দেওয়ার দাবি করেন। কারণ যৌক্তিক মনে করলে মন্ত্রণালয় মেলার সময় বাড়িয়ে দেয়। এক থেকে ১০ দিন পর্যন্ত মেলার সময় বাড়ানো হয়েছে এর আগে। এর মধ্যে গত বছরই সবচেয়ে কম সময় মাত্র একদিন বাড়িয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ২০১৭ সালে মেয়াদ ৪ দিন বাড়ানো হয়েছিল। তবে ২০১৮ সালে সময় বাড়ানো হয়নি।

মেলায় অংশগ্রহণকারীরা বলছেন, এ বছর বাড়তি সময় না পেলে তারা লোকসানে পড়বেন। কারণ মেলার শেষ

পাঠকের মন্তব্য