ভোটার উপস্থিতি কম হওয়ার দায় নির্বাচন কমিশনের নয়

ভোটার উপস্থিতি কম হওয়ার দায় নির্বাচন কমিশনের নয়

ভোটার উপস্থিতি কম হওয়ার দায় নির্বাচন কমিশনের নয়

সাম্প্রতিক নির্বাচনগুলোতে ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি কম হওয়ার দায় নির্বাচন কমিশনের নয় বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।  

আজ (সোমবার) সকালে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে জাতীয় ভোটার দিবসের র‌্যালিতে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, 'কেন্দ্রে ভোটার উপস্থিতি কম হওয়ার অনেক কারণ থাকতে পারে। সেজন্য নির্বাচন কমিশন দায়ী নয়।'

সিইসি বলেন, নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সবধরণের আয়োজন করে থাকে। নির্বাচনে নিরাপদ পরিবেশ নিশ্চিত করাই কমিশনের দায়িত্ব। সে দায়িত্ব ইসি ভালোভাবে পালন করে বলে তিনি দাবি করেন। ভোটার দিবসের র‌্যালি শেষে নির্বাচন কমিশনার কবিতা খানম আরো কিছুটা খোলাসা করে বলেছেন, সিটি করপোরেশন এবং স্থানীয় সরকার নির্বাচনে ভোট দিতে গিয়ে ভোট দিতে না পারাটা ভোটারদের ব্যর্থতা।

কবিতা খানম বলেন, নিজের অধিকারকে নিজেদের প্রতিষ্ঠা করতে হয়। অন্য কেউ এসে আপনার অধিকার প্রতিষ্ঠা করে দেবে না। শুধু এটুকু বললেই হবে না যে আমি ভোট দিতে গিয়ে দিতে পারিনি- এটা আপনার (ভোটার) ব্যর্থতা। ভোটার হবেন, ভোট কেন্দ্রে যাবেন এবং নিজের অধিকার স্বাধীনভাবে প্রতিষ্ঠা করার সর্বাত্মক চেষ্টা করবেন।

এ সময় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার মন্তব্য করেছেন, এবারের প্রতিপাদ্য- 'ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়ায় অংশ নেব'। ভোটার হওয়াটাই সবচেয়ে বড় কথা নয়। আর সব ভোটার তো দেশ গড়ায় অংশ নেন না। যারা দেশ গড়ায় অংশ নিতে পারেন, এ রকম যোগ্য লোককে ভোটাররা ভোট দেবেন- এটাই আশা করা যায়।

মাহবুব তালুকদার আরও বলেছেন, সংবিধানে বলা হয়েছে—‘প্রশাসনের সকল পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হইবে।’ …ভোটের মাধ্যমে যিনি প্রতিনিধি নির্বাচিত হবেন, তাকে সত্য মূল্য দিয়েই তার আসনটি লাভ করতে হবে, অবৈধভাবে নির্বাচিত জনপ্রতিনিধির পক্ষে সংবিধানে উল্লিখিত “জনগণের কার্যকর অংশগ্রহণ” নিশ্চিত হতে পারে না।’

ভোটারদের গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নেয়ার আহ্বান জানিয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, ভোটার হয়েছেন, তাই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিন। এদিকে একজন অনলাইন পাঠক এসব খবরের ওপর মন্তব্য করে লিখেছেন, “ভোটের আগের দিন যে ধরপাকড় শুরু করে পরিস্থিতি তৈরি করে প্রশাসন ও সরকার দলীয় লোক, তাতে ভোটাররা ভীত হয়ে ভোট কেন্দ্রে যান না- এর দায় কমিশনকে নিতে হবে।”

র‍্যালী শেষে ভোটার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা জানিয়েছেন, দেশে বর্তমানে মোট ভোটার রয়েছেন ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২।

এর মধ্যে নারী ভোটার ৫ কোটি ৪৩ লাখ ৩৬ হাজার ২২২। পুরুষ ভোটার ৫ কোটি ৫৪ লাখ ৮২ হাজার ৫৩০। হিজড়া ভোটার ৩৬০ জন। তাছাড়া, নতুন ভোটার হয়েছেন, ৫৫ লাখ ৭৯ হাজার ৩০ জন।

পাঠকের মন্তব্য