বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করল তিন বাহিনী

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করল তিন বাহিনী

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করল তিন বাহিনী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার সঙ্গে উদযাপন করেছে বাংলাদেশের তিন সশস্ত্র বাহিনী তথা সেনা, নৌ ও বিমান বাহিনী।

মঙ্গলবার (১৭ মার্চ) বাংলাদেশ সেনাবাহিনী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ ঢাকাসহ দেশের সকল সেনানিবাসে উদযাপন করেছে।

এ উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ঢাকার পুরাতন বিমানবন্দর এলাকায় ১০০ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির অনুষ্ঠানমালার সূচনা করা হয়। ঢাকা সেনানিবাসের সদর দফতর লজিস্টিকস এরিয়ার তত্ত্বাবধানে দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিতে ঢাকা সেনানিবাসের অফিসার, জেসিও, অন্যান্য পদবির সেনাসদস্য এবং অসামরিক ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। আয়োজিত র‌্যালিতে জাতির পিতার ছবি এবং তার গুরুত্বপূর্ণ বাণী সংবলিত ব্যানার, ফেস্টুন ইত্যাদি প্রদর্শন করা হয়। দিবসটি উপলক্ষে ঢাকা সেনানিবাসের প্রতিটি প্রবেশ পথ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ সুসজ্জিত করা হয়। এছাড়া জাতির পিতার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে সেনানিবাসসমূহের সকল মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়া, তার স্মৃতির স্মরণে প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

নৌবাহিনীর উদযাপন

নৌবাহিনীর সকল ঘাঁটি ও জাহাজসমূহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা নৌ-অঞ্চলে নিজ নিজ ব্যবস্থাপনায় বিশেষ র‌্যালির আয়োজন করা হয়। এতে নৌবাহিনীর সকল স্তরের সামরিক-অসামরিক কর্মকর্তা, কর্মচারী ও নাবিকগণ অংশগ্রহণ করে।

দিবসটি উপলক্ষে সকল নৌ-অঞ্চলের মসজিদগুলোতে বাদ যোহর মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের ব্যবস্থা করা হয়। এছাড়া নৌ-ঘাঁটির বিনোদন কক্ষগুলোতে জাতির পিতার জীবনী ও কর্মকাণ্ডের ওপরে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হয়। দুপুরে সকল ঘাঁটি ও জাহাজে প্রীতিভোজের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে নৌবাহিনীর সকল ঘাঁটি ও জাহাজসমূহে পতাকা দ্বারা সজ্জিত করা হয় এবং সূর্যাস্ত থেকে মধ্যরাত পর্যন্ত প্রধান গেটসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে আলোকসজ্জা করা হয়।

বিমান বাহিনীর উদযাপন

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠান সাড়ম্বরে উদযাপন ও জাতীয় শিশু দিবস-২০২০ উপলক্ষে বাংলাদেশ বিমান বাহিনীর ব্যবস্থাপনায় বিমান সদর দফতর সংলগ্ন এলাকায় এক র‌্যালির আয়োজন করা হয়।

বঙ্গবন্ধুর ছবি সংবলিত ব্যানার, ফেস্টুন নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যরা অতি উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে র‌্যালিতে অংশগ্রহণ করেন। র‌্যালিটি সকাল ৬টা ৪৫ মিনিটে বিমান বাহিনী ঘাঁটি বাশারের সৌদি কলোনি মাঠ থেকে শুরু হয়ে বিমান সদর ও তার পার্শ্ববর্তী এলাকা প্রদক্ষিণ করে।

র‌্যালির পরে উপস্থিত সকলের উদ্দেশে বক্তব্য প্রদান করেন সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল এম আবুল বাশার। এ সময় বিমান সদরের পিএসওরা, বিমান বাহিনী ঘাঁটি বাশারের অধিনায়কসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিমানসেনারা উপস্থিত ছিলেন।

পাঠকের মন্তব্য