করোনা মোকাবিলায় মোদির আহ্বান শ্রেষ্ঠ উদ্যোগ

করোনা মোকাবিলায় মোদির আহ্বান শ্রেষ্ঠ উদ্যোগ

করোনা মোকাবিলায় মোদির আহ্বান শ্রেষ্ঠ উদ্যোগ

বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সার্কভুক্ত প্রতিটি দেশের রাষ্ট্র প্রধান এবং সরকার প্রধানদের ভিডিও বার্তার মাধ্যমে একযোগে করোনাভাইরাস মোকাবিলায় যে উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন তা অত্যন্ত প্রশংসার যোগ্য। এজন্য আমি বিশেষ করে ভারতের প্রধানমন্ত্রীকে অভিনন্দন ও ধন্যবাদ জানাচ্ছি। পাশাপাশি আমি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সার্কভূক্ত অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানকেও অভিনন্দন জানাচ্ছি। গতকাল বুধবার গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

বি. চৌধুরী বলেন, আমি মনে করি-এই মহতী উদ্যোগ সার্কভুক্ত প্রতিটি দেশের সহযোগিতার দলিল হয়ে থাকবে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত এই উদ্যোগটি একটি অন্যতম শ্রেষ্ঠ উদ্যোগ হিসেবে চিহ্নিত হবে। কোভিড-১৯ সারা পৃথিবীর এবং সার্কভূক্ত দেশগুলোর জন্য একটি ভয়াবহ শত্রু। এই অদৃশ্য শত্রুকে সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনার জন্য আঞ্চলিক সহযোগিতা দারুণ প্রয়োজন।

তিনি আরো বলেন, করোনাভাইরাস আমাদের দেশে বিশেষভাবে কেমন করে সাধারণ মানুষের মধ্যে ছড়ায় সেক্ষেত্রে চীন বা পাশ্চাত্য দেশগুলোর সঙ্গে আমাদের সার্ক অঞ্চলের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে কিছু নিজস্ব বৈশিষ্ট্য থাকতে পারে। এগুলোর ব্যাপারে আমাদের তথ্য আদান-প্রদান এবং চিকিৎসার ব্যাপারে যেমন ক্লোরোকুইন এবং এইচআইভি থেরাপী, কর্মস্থলে রোগ নিরাপত্তা ইত্যাদির ব্যাপারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ অন্যান্য নেতৃবৃন্দ যে আগ্রহ দেখিয়েছেন তার বাস্তব প্রতিফলন দেখতে চাই। আমি আবারও এই উদ্যোগের জন্য মোদিকে অভিনন্দন জানাচ্ছি।

এছাড়া বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে নরেন্দ্র মোদির পাঠানো ভিডিও বার্তার জন্যও তাকে অভিনন্দন জানান সাবেক এই রাষ্ট্রপতি।

পাঠকের মন্তব্য