ভারতে আটকে পড়া ফেরাতে উদ্যোগ নিয়েছে সরকার

ভারতে আটকে পড়া বাংলাদেশীদের ফেরাতে উদ্যোগ সরকারের  

ভারতে আটকে পড়া বাংলাদেশীদের ফেরাতে উদ্যোগ সরকারের  

বাংলাদেশ থেকে ভারতে চিকিৎসা ও শিক্ষা-সহ বিভিন্ন কারণে গিয়ে আটকে পড়া বাংলাদেশিদের ফেরাতে উদ্যোগ নিল হাসিনা প্রশাসন। তাঁদের তালিকা প্রস্তুত করা হচ্ছে বলে জানিয়েছেন বিদেশ প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এপ্রসঙ্গে তিনি বলেন, ‘যেসব বাংলাদেশি এখনও এই তালিকায় অন্তর্ভুক্তির জন্য নাম দেননি। তাঁদের নাম দিল্লির বাংলাদেশ হাইকমিশনে দেওয়ার অনুরোধ করা হয়েছে। এতে তাঁদের ফিরিয়ে আনা ও অন্যান্য সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হবে।’ রবিবার শাহরিয়ার আলম একটি ফেসবুক বার্তায় উল্লেখ করেন, ‘ভারতে সব ধরনের যোগাযোগ বন্ধ। আমরা শুনতে পাচ্ছি চিকিৎসা করাতে গিয়ে সেখানে কিছু বাংলাদেশি আটকা পড়েছেন। তাঁদের থাকতে অসুবিধা হচ্ছে। তাই আমাদের দূতাবাস ইতিমধ্যে একটি প্রাথমিক তালিকা প্রস্তুত করেছে। যাঁরা এখনও সেই তালিকায় নাম তোলেননি তাঁদের অনুরোধ করছি, আপনারা একসঙ্গে কতজন, কোথায় আছেন, নাম, বয়স, পাসপোর্ট নম্বর, যোগাযোগের জন্য মোবাইল নম্বর আমাদের দিল্লিতে অবস্থিত দূতাবাসে জানান। আমাদের দূতাবাসের টেলিফোন নম্বর ৮৫৯৫৫-৫২৪৯৪। তবে যাঁরা ইতিমধ্যে জানিয়েছেন তাঁদের আবার জানানোর প্রয়োজন নেই।’

তিনি আরও বলেন, ‘পূর্ণ তালিকা পেলে আমাদের পরবর্তী পদক্ষেপ নিতে সুবিধা হবে। আপনাদের বাংলাদেশে ফিরিয়ে আনতে না পারা পর্যন্ত অন্তত আমরা চেষ্টা করব স্থানীয় কর্তৃপক্ষ যেন আপনাদের চাহিদার বিষয়গুলো দেখভাল করেন। যাঁরা ফিরে আসতে চান তাঁদের আশকোনা হজ ক্যাম্পে এবং যাঁরা চিকিৎসাধীন তারা কুর্মিটোলা বা অন্য হাসপাতালে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার সম্মতি দিতে হবে। করোনার প্রকোপের কারণে বিশ্বজুড়ে চলছে লকডাউন( lock down)। প্রতিবেশী দেশ ভারতের সঙ্গেও যোগাযোগ আপাতত বন্ধ বাংলাদেশের। এই অবস্থায় শাহরিয়র আলমের এমন উদ্যোগ সবার প্রশংসা কুড়িয়েছে। 

পাঠকের মন্তব্য