নিম্ন আয়ের শিক্ষার্থীদের পরিবারের পাশে কুবির বাংলা বিভাগ

নিম্ন আয়ের শিক্ষার্থীদের পরিবারের পাশে কুবির বাংলা বিভাগ

নিম্ন আয়ের শিক্ষার্থীদের পরিবারের পাশে কুবির বাংলা বিভাগ

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রকোপে থেমে গেছে স্বাভাবিক জনজীবন। দেশের বিভিন্ন প্রান্তে চলছে লকডাউন। ভাইরাসের সংক্রমণ ও বিস্তার ঠেকাতে সবাইকে সরকারের পক্ষ থেকে নিজ নিজ ঘরে অবস্থানের নির্দেশনা দেওয়া হয়েছে। ফলে দুর্ভোগে পড়েছেন দেশের বড় অঙ্কের জনগোষ্ঠী। অনেকের উপার্জনেও পড়েছে ভাটা। 

দেশের এই দুঃসময়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বাংলা বিভাগ আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থী ও তাদের পরিবারের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছে। বিভাগের শিক্ষক এবং বর্তমান শিক্ষার্থীদের সম্মিলিত প্রয়াসে গঠন করা হয়েছে তহবিল, যা ব্যবহার করা হবে বিভাগের অসচ্ছল ও দুর্ভোগে পড়া শিক্ষার্থীদের সহায়তায়।

বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের আর্থিক অনুদানে গঠিত তহবিল থেকে করোনাভাইরাসের কারণে দুর্ভোগে পড়া প্রত্যেক শিক্ষার্থীর পরিবারকে কমপক্ষে ১০ দিনের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের জোগান দিয়ে সহায়তা করা হবে। বিভাগের মোট ১৪টি জেলার অসচ্ছল শিক্ষার্থীর পরিবার পাচ্ছে এই অনুদান। 

এ বিষয়ে বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মুহাম্মদ শামসুজ্জামান মিলকী জানান, বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে সৃষ্ট দুর্যোগে ক্ষতিগ্রস্তদের ভোগান্তি যথাসাধ্য লাঘব করতেই বিভাগের এই উদ্যোগ।

তিনি আরও বলেন, আমি মনে করি বাংলা বিভাগ একটি যৌথপরিবার, এমন বৃহৎ পরিবারে সকলের অর্থনৈতিক অবস্থা একরকম থাকবে না, এটাই স্বাভাবিক। করোনাক্রান্ত সময়ে এই পরিবারের যারা দুঃসময় পার করছে তাদের সমস্যার ধরন বুঝে আমরা আর্থিক সহায়তার উদ্যোগ নিয়েছি। এ কার্যক্রমে দায়িত্ব নিয়ে এগিয়ে আসা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের ধন্যবাদ জানাই।

পাঠকের মন্তব্য