করোনা পরিস্থিতিতে আটকে আছে এসএসসি পরীক্ষার ফলাফল

করোনা পরিস্থিতিতে আটকে আছে এসএসসি পরীক্ষার ফল

করোনা পরিস্থিতিতে আটকে আছে এসএসসি পরীক্ষার ফল

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমপর্যায়ের পরীক্ষার ফল কবে প্রকাশ হবে তা নিয়ে পরীক্ষার্থী ও অভিভাবকদের রয়েছে আগ্রহ। করোনার কারণে বন্ধ না হলে মানে স্বাভাবিকভাবে মে মাসের প্রথম সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হওয়ার কথা। কিন্তু করোনাভাইরাসের কারণে সবকিছু এখন বন্ধ। কবে খুলবে তা কেউ জানেন না। 

জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা বলেন, মন্ত্রণালয় থেকে আমাদেরকে বলা হয়েছে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে। কোনও কোনও বোর্ড ফল প্রকাশের কাজ অনেকদুর এগিয়েছে, আবার কেউ একটু পিছিয়ে। বর্তমান পরিস্থিতিতে কোনভাবেই ফল ঘোষণা করা সম্ভব নয়। যানবাহন চলাচল শুরু হলে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে, ছুটি শেষে সবকিছু খোলার পর ১৫ দিনের মধ্যে ফল প্রকাশ করা হতে পারে।

জানা গেছে, গত ১৩ বছর ধরেই পাবলিক পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই ফল প্রকাশ করে আসছে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপের (কোভিড-১৯) কারণে এবার এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা সম্ভব হচ্ছে না। এর ফলে একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রমও পিছিয়ে যাবে।

সরকার কোভিড-১৯ সংক্রমণের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব অফিস আদালত কয়েক দফায় ছুটি ঘোষণা করে। আগামী ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব অফিস আদালত বন্ধ রয়েছে। জরুরি প্রয়োজনে সীমিত আকারে ব্যাংক ও জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান খোলা রয়েছে।

এবারের এসএসসি ও সমপর্যায়ের পরীক্ষা শুরু হয় গত ৩ ফেব্রুয়ারি। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা শেষ হয় গত ৫ মার্চ। এবার মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। এসএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ২২ হাজার ১৬৮ জন। এর মধ্যে অংশ নিয়েছে ১৪ লাখ ১৬ হাজার ৭২১ জন।

পাঠকের মন্তব্য