সৌরজগতের বৃহস্পতি গ্রহের নতুন ছবি পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা

সৌরজগতের বৃহস্পতি গ্রহের নতুন ছবি পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা

সৌরজগতের বৃহস্পতি গ্রহের নতুন ছবি পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা

সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির অসাধারণ কিছু নতুন ছবি পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সে সব ছবি প্রকাশ করা হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, সে সব ছবিতে গ্রহটির বিশাল গ্যাস স্তরের নীচে উষ্ণ ঝলমলে অঞ্চলগুলো ফুটে উঠেছে। যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে অবস্থিত জেমিনি নর্থ টেলিস্কোপের ইনফ্রারেড থেকে এসব ছবি পাওয়া গেছে।

পৃথিবীতে থেকে বৃহস্পতি গ্রহের তোলা এটাই সবচেয়ে সূক্ষ্ম পর্যবেক্ষণ।

গ্রহটির ছবির এই রেজোল্যুশন পাওয়ার জন্য বিজ্ঞানীরা ‘লাকি ইমেজিং’ নামে একটি প্রযুক্তি ব্যবহার করেছেন। যা পৃথিবীর বায়ুমণ্ডলের ভেতর দিয়ে দেখার সময় যে ঝাপসা ভাবটি আসে, তা দূর করে দেয়। বিজ্ঞানীরা পরিষ্কারভাবে বোঝার চেষ্টা করছেন যে, এই গ্রহটির বিশাল গ্যাসস্তর নির্ভর আবহাওয়া কীভাবে তৈরি হয়েছে এবং টিকে রয়েছে। বিশেষ করে কয়েক দশক, এমনকি শতাব্দী জুড়ে কীভাবে সেখানকার দুর্দান্ত ঝড়গুলো অব্যাহত থাকে।

গ্রহটিতে যে বিশাল লাল বিন্দু দেখা যায়, সেটা হলো বিশাল ঝড় ভরটেক্স, যা পৃথিবীর চেয়ে বেশি প্রশস্ত ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একটি গবেষণার অংশ হিসেবে এই ইনফ্রারেড ছবিগুলো পাওয়া গেছে। এটি এটি যৌথ গবেষণা কর্মসূচির অংশ।

কর্মসূচিতে হাবল টেলিস্কোপের পাশাপাশি জুনো মহাকাশযান সম্পৃক্ত রয়েছে, যেটি সৌরমণ্ডলের এই পঞ্চম গ্রহটি ঘিরে প্রদক্ষিণ করছে।

বৃহস্পতি গ্রহ পৃথিবীর তুলনায় ১১ গুণ প্রশস্ত এবং ৩শ’ গুণ বেশি বড়। সূর্যকে প্রদক্ষিণ করতে এটি পৃথিবীর হিসাবে ১২ বছর সময় লাগে। এর একেকটি দিন ১০ ঘণ্টার।

পাঠকের মন্তব্য