‘মেসি-রোনালদোর জায়গা দখল করবে নেইমার-এমবাপ্পে’

‘মেসি-রোনালদোর জায়গা দখল করবে নেইমার-এমবাপ্পে’

‘মেসি-রোনালদোর জায়গা দখল করবে নেইমার-এমবাপ্পে’

বর্তমান ফুটবল বিশ্বে সেরা ফুটবলারের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। এই দুই তারকা ফুটবলার বাকীদের চেয়ে নিজেদের এগিয়ে নিয়েছেন যোজন যোজন দূরে। পারফরম্যান্স, ট্রফির বিচারে অন্য কেউ তাদের ধারেকাছে নেই। কিন্তু সময়ের সাথে পাল্লা দিয়ে বাড়ছে তাদের বয়স।

গত প্রায় এক যুগ ধরে ফুটবল বিশ্বকে শাসন করা রোনালদো ও মেসি দুইজনই পার করেছেন ৩০ এর কৌঠা। রোনালদোর বয়স ছুঁয়েছে ৩৫ আর মেসির ৩২। খুব স্বাভাবিকভাবে বিদায়ের বেলা ঘনিয়ে আসছে তাদের। এই দুই ফুটবল মহারথী বিদায় নিলে কে দখল করবে তাদের জায়গা? সময়ের দুই সেরা ফুটবলারের রেখে যাওয়া আসনে দুই পিএসজি সতীর্থ নেইমার ও কিলিয়ান এমবাপ্পেকে দেখা যাবে বলে বিশ্বাস সাবেক আর্সেনাল ম্যানেজার আর্সেন ওয়েঙ্গারের।

টকস্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে ফুটবল নিয়ে নিজের ভাবনা তুলে ধরেন ৭০ বছর বয়সী ওয়েঙ্গার। সেখানে মেসি-রোনালদোকে নিয়েও কথা বলেন তিনি। জানালেন, তাদের যুগের অবসান হতে যাচ্ছে, ‘মেসি ও রোনালদোর মত এমন ফুটবলার আমরা দেখিনি, যে কোনো কঠিন পরিস্থিতিতে তারা দারুণ সৃষ্টিশীল হতে পারে। তারা এখন ক্যারিয়ারের শেষের দিকে এগিয়ে যাচ্ছে।’

এই সময় পরবর্তী প্রজন্মের তারকারা উঠে আসবে। আর আগামী প্রজন্মের মধ্যে এগিয়ে নেইমার ও এমবাপ্পে এটা জানিয়ে ওয়েঙ্গার আরও যোগ করেন, ‘এখন পরবর্তী প্রজন্মের সময়। এই মুহূর্তে তাদের মধ্যে এমবাপে এগিয়ে থাকতে পারে এবং অবশ্যই আমরা নেইমারের সম্পর্কে তো জানিই।’

এই দুই তারকা বর্তমানে পিএসজির হয়ে খেলছেন। ২৮ বছর বয়সী নেইমার পিএসজির আগে দারুণ সফল সময় কাটান বার্সেলোনায়। এরপর প্যারিসে এসেও পেয়েছেন অনেক সাফল্য। পিএসজির গত তিন মৌসুমের সাফল্যে ব্রাজিলিয়ান তারকার পাশাপাশি সমান অবদান আছে ২১ বছর বয়সী এমবাপ্পেরও।

পাঠকের মন্তব্য