নেটিজেনদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে ‘ডার্ক মোড’

নেটিজেনদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে ‘ডার্ক মোড’

নেটিজেনদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে ‘ডার্ক মোড’

করোনা ভাইরাসের দাপটে বিশ্বজুড়ে ঘরবন্দি মানুষ। কয়েকটি দেশে লকডাউন শিথিল করা হলেও জনজীবন স্বাভাবিক হয়নি। করোনায় ত্রস্ত মানুষ বাড়ি ছেড়ে এখনই বের হতে সাহস পাচ্ছে না। ঘরবন্দি অবস্থায় এরমধ্যে একটি বিরাট অংশই নির্ভরশীল ইন্টারনেটের উপর। প্রায় অধিকাংশ নেটিজেনেরই বর্তমানে সর্বক্ষণের সঙ্গী হয়ে উঠেছে ফেসবুক। সম্ভবত সেই সুযোগকে কাজে লাগাতেই এবার ডেস্কটপ ভার্শন ব্যবহারকারীদের জন্য ‘ডার্ক মোড’ নিয়ে এল ফেসবুক। সম্প্রতি বিশ্বজুড়ে প্রত্যেক ফেসবুক ব্যবহারকারীই এই ‘ডার্ক মোড’ ব্যবহারের সুযোগ পাচ্ছেন।

শুধুমাত্র ‘ডার্ক মোড’-ই নয়, কার্যত পুরো ওয়েবসাইটেরই খোলনোলচে বদলে ফেলেছে বিশ্বের পয়লা নম্বর সোশ্যাল নেটওয়ার্কিং এই সংস্থা। গত বছর অক্টোবরেই ফেসবুকের এই নতুন লুকের কথা প্রথম প্রকাশ্যে আসে। তারপর চলতি বছরের মার্চ মাসে নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারীদের পরীক্ষামূলকভাবে নতুন লুকের ওই ওয়েবসাইটটি ব্যবহারের সুযোগ দিয়েছিল সংস্থা। তাঁদের থেকে পরামর্শও নেয় তারা। এরপর মে মাসের প্রথম সপ্তাহ থেকে ধীরে ধীরে বিশ্বজুড়ে ‘ডার্ক মোড’ সুবিধা যুক্ত ফেসবুকের নতুন লুকের ওয়েবসাইটটি ব্যবহার করতে পারছেন সকল ব্যবহারকারীরাই।

বর্তমানে নেটিজেনদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে ‘ডার্ক মোড’। বিষয়টি ঠিক কী? সাধারণত ওয়েবসাইট বা অ্যাপের ব্যাকগ্রাউন্ড হয় উজ্জ্বল কোনও রংয়ের। একটানা সেই ওয়েবসাইট বা অ্যাপ ব্যবহারে নানা শারীরিক সমস্যা দেখা দেয়। মাথা ব্যথা, বমি ভাব, চোখে যন্ত্রণার মতো নানা সমস্যার সম্মুখীন হন ব্যবহারকারীরা। সেই সমস্যা থেকেই কিছুটা রেহাই দেবে ‘ডার্ক মোড’। এই মোডে ব্যাকগ্রাউন্ডের উজ্জ্বল রংয়ের বদলে দেওয়া হয় কালো রং এবং কন্টেন্ট থাকে সাধারণত সাদা রংয়ের। চিকিৎসকদের মতে, ‘ডার্ক মোড’-এ ব্রাইটনেস কম থাকায় চোখের উপর চাপও কম পড়ে। ফলে একটানা দীর্ঘক্ষণ ব্যবহার করলেও শারীরিক সমস্যা হওয়ার সম্ভাবনা কম।

‘ডার্ক মোড’-এর পাশাপাশি আরও একগুচ্ছ নতুন বিষয় রয়েছে ফেসবুকের নতুন লুকে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ফেসবুক ডট কম এখন আরও অনেক দ্রুত লোড হবে এবং ব্যবহারকারীরা আরও সহজে ফিচারগুলি বুঝতে পারবেন। এছাড়া ওয়েবসাইট ন্যাভিগেশনও আরও সহজবোধ্য করা হয়েছে। এরফলে গ্রুপ, গেম, প্রোফাইল, পেজ খুঁজতে এবং তার খুঁটিনাটি নিমেষেই ব্যবহারকারীর সামনে হজির হয়ে যাবে। ফন্ট সাইজও বাড়ানোর ব্যবস্থা রয়েছে নতুন এই লেআউটে। এমনকী নতুন গ্রুপ বা পেজ তৈরির আগেই ব্যবহারকারীরা দেখে নিতে পারবেন তৈরির পর তা কেমন দেখতে হবে।

ফেসবুকে কীভাবে ‘ডার্ক মোড’ অ্যাক্টিভেট করবেন: ফেসবুক ডট কমে লগ ইন করুন। সেটিংসে ক্লিক করুন। এরপর ড্রপ ডাউন আইকনে ক্লিক করলেই মিলবে ‘Activate Dark Mode’। তাতে ক্লিক করলেই ‘ডার্ক মোড’ অ্যাক্টিভ হয়ে যাবে।

পাঠকের মন্তব্য