শক্তিশালী ‘আম্পান’ ঘূর্ণিঝড়ে কাঁপছে কলকাতা শহর 

শক্তিশালী ‘আম্পান’ ঘূর্ণিঝড়ে কাঁপছে কলকাতা শহর 

শক্তিশালী ‘আম্পান’ ঘূর্ণিঝড়ে কাঁপছে কলকাতা শহর 

কলকাতায় ১০০ কিলোমিটারের বেশি ঝড়ের গতি নিয়ে রিতিমতো তাণ্ডব শুরু করেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘আম্পান’। উপকূলে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু করে দিলো অতি প্রবল এই ঘূর্ণিঝড়।

আবহাওয়া অফিস জানান, দুপুর আড়াইটে থেকে এই প্রক্রিয়া শুরু হয়েছে। পুরোপুরি আছড়ে পড়তে সময় লাগবে আরো চার ঘণ্টা। আম্পানের সামনের অংশ ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের উপকূলে প্রবেশ করেছে। দক্ষিণ ২৪ পরগনার বকখালি থেকে সাগরের মাঝামাঝি কোনো একটি জায়গায় আম্পান আছড়ে পড়বে বলে জানিয়েছন আবহবিদরা। 

আজ দুপুর তিনটার সময় সাগরদ্বীপ থেকে ৩৫ কিলোমিটার দূরে অবস্থান করছে আম্পান। দিঘা থেকে ৬৫ কিলোমিটার দূরে। বাংলাদেশের ক্ষেপুপাড়া থেকে ২২৫ কিলোমিটার। আজ বুধবার সকাল থেকে ২২ কিমি বেগে উত্তর ও উত্তর-পূর্ব অভিমুখে স্থলভাগের দিকে এগিয়ে এসেছিল আম্পান। কিন্তু এখন প্রতি ঘণ্টায় ২৮ কিমি বেগে এগিয়ে আসছে এই ঘূর্ণিঝড়। আদহাওয়াবিদ

আবহাওয়া অফিস আরো জননান, পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় সবচেয়ে বেশি প্রভাব ফেলবে। সেই সঙ্গে হবে প্রবল জলোচ্ছ্বাসও। এই তিন জেলার উপকূলে চার থেকে ছয় মিটার পর্যন্ত জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে।

আম্পান আছড়ে পড়ার সময় ঘূর্ণনের গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। এমনকি, এই গতিবেগ বেড়ে তা পৌঁছতে পারে ১৮৫ কিলোমিটারের আশপাশে। আম্পান ঝাপটায় কলকাতা, হুগলি, হাওড়া এবং নদিয়াতেও বেশ ভালই প্রভাব পড়বে।

পাঠকের মন্তব্য