কালিগঞ্জের কালীকাপুর বাঁধ নদীগর্ভে, মেরামতের কাজ চলছে স্বেচ্ছাশ্রমে

কালিগঞ্জের কালীকাপুর বাঁধ নদীগর্ভে, মেরামতের কাজ চলছে স্বেচ্ছাশ্রমে

কালিগঞ্জের কালীকাপুর বাঁধ নদীগর্ভে, মেরামতের কাজ চলছে স্বেচ্ছাশ্রমে

পানি উন্নয়ন বোর্ডের কালিগঞ্জ উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের কালীকাপুর ভাঙন কবলিত বাঁধ স্বেচ্ছাশ্রমে মেরামতের কাজ চলছে। 

উপজেলার গোয়ালঘাশিয়া নদীর কালীকাপুর নামক স্থানে পানি উন্নয়ন বোর্ডের আনুমানিক ১১০ মিটার বাঁধ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। শনিবার ইফতারের পর থেকে সারা রাত ব্যাপি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ‘লীগের সহ-সভাপতি সাঈদ মেহেদীর নেতৃত্বে দুই শ নারী-পুরুষ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাঁধ মেরামতের কাজ করছে।

উপজেলা জেয়ারম্যান সাঈদ মেহেদী বলেন, ঘূর্ণীঝড় আম্পানের তান্ডবের পর থেকে উপজেলার  গোয়ালঘাশিয়া নদীর কালীকাপুর নামক স্থানে বাঁধে অলপো অলপো ভাঙন চলছিল। ধীরে ধীরে সে ভাঙন প্রবল আকার ধারণ করে। শুক্রুবার রাত ৭ টার দিকে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে স্থানীয়রা সিনথেটিকস ব্যাগ দিয়ে বাঁধের ধস রক্ষা করার চেষ্টা করে। রাত সাড়ে আটটার দিকে বাঁধটি ভেঙে যায়। পরে আমার নেতৃত্বে স্থানীয় ২০০ জন নারী-পুরুষ সারা রাত ধরে স্বেচ্ছাশ্রমে বাঁশ, কঞ্চি, বালু ভর্তি ব্যাগ ফেলে বাঁধ মেরামতের কাজ করছে। বাঁধটি মেরামত করে রক্ষা করা না গেলে ৫০০টি চিংড়ি ঘের, স্কুল, মাদ্রাসা, কমিউনিটি ক্লিনিক, আশ্রায়ন প্রকল্পসহ ঘরবাড়ি ভেসে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

বাঁধ ভেঙে যাওয়ার কথা স্বীকার করে কালিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের এসও ওবাইদুল্লাহ বলেন, বাঁধ ধসে যাচ্ছে এমন খবর শুনে শনিবার বিকেল চারটার দিকে এক হাজার সিনথেটিক ব্যাগ ও ১০০ জিও ব্যাগ দিয়ে উপজেলা চেয়ারম্যানের নেতৃত্বে স্থানীয় লোকজন স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বাঁধ রক্ষা করার চেষ্টা করলেও তা ভেঙে যায়। পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ১ শত সিনথেটিক ব্যাগ দেওয়া হয়েছে।

পাঠকের মন্তব্য