ভারত ও পাকিস্তানের বিশাল মরুভূমি অঞ্চলে পঙ্গপাল হানা

ভারত ও পাকিস্তানের বিশাল মরুভূমি অঞ্চলে পঙ্গপাল হানা

ভারত ও পাকিস্তানের বিশাল মরুভূমি অঞ্চলে পঙ্গপাল হানা

করোনার মহামারির মধ্যেই ভারত ও পাকিস্তানের বিশাল মরুভূমি অঞ্চলে পঙ্গপাল হানা দিয়েছে।

শস্য-গ্রাসকারী ছোট শিংযুক্ত আক্রমণাত্মক এ পোকা ভারতের পশ্চিমাঞ্চলের মরুভূমি অঞ্চলের দুই ডজনেরও বেশি জেলার ৫০ হাজার হেক্টরেরও বেশি জমিতে আক্রমণ করেছে। এতে দেশটির রাজস্থান, মধ্য প্রদেশ এবং গুজরাট রাজ্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে।-খবর বিবিসি

ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানে গত ফেব্রুয়ারিতে দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করে কর্তৃপক্ষ জানিয়েছিল, দুই দশকেরও বেশি সময়ের মধ্যে দেশটিতে সবচেয়ে বেশি সংখ্যক পঙ্গপাল আক্রমণ করেছে। স্থানীয় প্রতিবেদনে বলা হয়েছে যে, কৃষকরা প্রায় তিন দশকের মধ্যে সবচেয়ে খারাপ পঙ্গপাল উপদ্রব মোকাবিলা করছেন এবং এর প্রভাবে ফসলের ক্ষয়ক্ষতিসহ খাবারের দাম বেড়ে গেছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এক প্রতিবেদনে বলা হয়েছে, বেলুচিস্তান, সিন্ধু ও পাঞ্জাব প্রদেশসহ পাকিস্তানের প্রায় ৩৮ শতাংশ অঞ্চল পঙ্গপাল ‘বংশবৃদ্ধির এলাকা’ হিসেবে পরিণত হয়েছে।

ভারতের কর্মকর্তারা বলছেন, পঙ্গপাল গত ৩০ এপ্রিল দুই দেশের সীমান্তের ওপারে অবস্থান করছিল এবং এখন রাজস্থান ও মধ্য প্রদেশের পাঁচটি জেলায় সক্রিয় রয়েছে।

এক বর্গকিলোমিটার এলাকায় প্রায় ৪ কোটি পোকা থাকে এবং এগুলো কখনও কখনও এক দিনে ৪০০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করে থাকে। পঙ্গপাল সবুজ গাছপালা, পাতা, ফুল, ফল, বীজ এবং গাছপালা খেয়ে ফেলছে। একটি ছোট পঙ্গপালের ঝাঁক প্রতিদিন গড়ে ৩৫ হাজার মানুষের এক দিনের খাবার খেয়ে থাকে।

কোভিড-১৯ মহামারির মধ্যেও ২০০ শ্রমিক এসব পোকামাকড়ের নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করে যাচ্ছেন। তারা গাড়িতে করে কীটনাশক ছিটাচ্ছেন এবং ড্রোন ব্যবহার করে মরুভূমির উত্তাপের মধ্যেও কাজ করে যাচ্ছেন।

পাঠকের মন্তব্য