ইরানে মসজিদগুলো খুলে দেয়ার ঘোষণা দিলেন রুহানি

ইরানে মসজিদগুলো খুলে দেয়ার ঘোষণা দিলেন রুহানি

ইরানে মসজিদগুলো খুলে দেয়ার ঘোষণা দিলেন রুহানি

ইরানের মসজিদগুলোতে ফের স্বাভাবিকভাকে নামাজ পড়া শুরু হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থায় দেয়া ঘোষণায় রুহানি বলেন, নিয়মিত নামাজের জন্য দেশজুড়ে মসজিদের দরজাগুলো সর্বসাধারণের জন্য খুলে দেয়া হবে। খবর রয়টার্স ও আল আরাবিয়ার। এর আগে রমজানের গুরুত্বপূর্ণ তিনটি রাতকে কেন্দ্র করে দেশটির ১৩২ শহরে মসজিদসহ অন্য ধর্মীয় স্থাপনা খুলে দেয়া হয়েছিল।

হাসান রুহানি জানান, মসজিদে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্য বিধি পালন করা হবে। এছাড়া শপিংমলগুলো খোলা রাখার সময়সীমাও বাড়ানো হবে বলে জানিয়েছেন তিনি। এর আগে দেয়া অনুমতি অনুযায়ী শপিংমলগুলো এখন সন্ধ্যা ৬ট পর্যন্ত খোলা রাখা হচ্ছে। বিধিনিষেধ শিথিলের পর শনিবার দেশটির সরকারি কর্মচারীরা আবার কাজে যোগ দিয়েছেন।

শুক্রবার পর্যন্ত ইরানে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৬ হাজার ৬৬৮ জন এবং মৃতের সংখ্যা ৭ হাজার ৬৭৭ জন ছিল। সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বিবেচনায় ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় দেশটিকে হোয়াইট, ইয়েলো ও রেড জোনে বিভক্ত করেছে।

দেশটিতে মার্চ মাসে করোনাভাইরাসের মারাত্মক প্রাদুর্ভাব দেখা দেয়ার পর কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা জারি করা হয়। অত্যাবশ্যকীয় পণ্যের দোকান ছাড়া অন্য সব দোকান ও শপিংমল বন্ধ করে দেয়া হয়েছিল।

পাঠকের মন্তব্য