এসএসসিতে জিপিএ-৫ শীর্ষে এবারও সেরা ঢাকা বোর্ড

এসএসসিতে জিপিএ-৫ শীর্ষে এবারও সেরা ঢাকা বোর্ড

এসএসসিতে জিপিএ-৫ শীর্ষে এবারও সেরা ঢাকা বোর্ড

সারা দেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। এতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৭৮ শিক্ষার্থী। গতবারের মতো এবারও জিপিএ ৫-এ শীর্ষ অবস্থানে আছে ঢাকা বোর্ড।

এ বছর ঢাকা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩৬ হাজার ৪৭ জন শিক্ষার্থী। গত বছর এই বোর্ডে ২৯ হাজার ৬৮৭ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল।

এ বছর ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হারও বেড়েছে। এবার পাসের হার ৮২.৩৪ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৭৯ দশমিক ৬২ শতাংশ।
আজ রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল ঘোষণা করেন। এরপর বেলা ১১টার পর এসএসসি ও সমমান পরীক্ষার বিস্তারিত ফলাফল ফেসবুক লাইভে তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৩৫ হাজার ৮৭৮ জন পরীক্ষার্থী। গতবারের চেয়ে এবার ৩০ হাজার ২৮৪ জন বেশি পরীক্ষার্থী ফলের সর্বোচ্চ এই সূচক অর্জন করেছে। গতবার মোট এক লাখ পাঁচ হাজার ৫৯৪ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল।

এবার এসএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪০ হাজার ২৮ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন।

আলাদাভাবে শুধু ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি পরীক্ষায় পাসের হার ৮৩ দশমিক ৭৫ শতাংশ। মাদ্রাসা দাখিলে ৮২ দশমিক ৫১ শতাংশ এবং কারিগরির বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষায় পাসের হার ৭২ দশমিক ৭০ শতাংশ।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের রেওয়াজ আছে। সেই হিসাবে চলতি মাসের প্রথম সপ্তাহে ফল প্রকাশের কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের কারণে ফল তৈরির কাজ বন্ধ ছিল।

পাঠকের মন্তব্য