সাতক্ষীরার তালায় সাফল্যে সেরা পাটকেলঘাটা আদর্শ উচ্চ বিদ্যালয়

সাতক্ষীরার তালায় সাফল্যে সেরা পাটকেলঘাটা আদর্শ উচ্চ বিদ্যালয়

সাতক্ষীরার তালায় সাফল্যে সেরা পাটকেলঘাটা আদর্শ উচ্চ বিদ্যালয়

আনন্দের বহিঃপ্রকাশ করার ইচ্ছা থাকলেও এ বছর সম্ভব হয়নি। সবকিছু যেন নিরবে হয়ে গেল। সাতক্ষীরা জেলার তালা উপজেলায় সরেজমিনে কয়েকটি মাধ্যমিক বিদ্যালয় ঘুরে চোখে পড়ার মত কোন পরীক্ষার্থীর উপস্থিতি লক্ষ্য করা যায়নি। অথচ অন্যান্য বছর এই দিনটিতে পরীক্ষার্থীদের উপছে পড়া ভিড় হতো মাধ্যমিক বিদ্যালয়গুলোতে।

এসএসসি পরীক্ষার ফল প্রকাশের দিন পরীক্ষার্থীদের সাথে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ও অভিভাবকদের মনে আনন্দের বন্যা বয়ে যেত। এমনকি এই আনন্দ ছড়িয়ে পড়ত শহর থেকে নগরে, গ্রাম থেকে গ্রামান্তরে। করোনা ভাইরাস আতঙ্কে সব অানন্দ এবছর নিরবে পালন করতে হলো পরীক্ষার্থী, শিক্ষক-কর্মচারী ও অভিভাবকদের।

যশোর শিক্ষাবোর্ডের অধীনে সাতক্ষীরা জেলার তালা উপজেলা থেকে এবছর মোট ২৯৯৩ জন পরীক্ষার্থী "এসএসসি পরীক্ষা-২০২০" এ অংশগ্রহণ করে ৩১৬ জন ফেল করেছে। পাশের হার ৮৮.৬৫%। যার মধ্যে এ+ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা ১৮৭ জন।

তালা উপজেলার সরকারী-বেসরকারী মাধ্যমিক বিদ্যালয়গুলোর মধ্য থেকে সর্বোচ্চ সংখ্যক এ+ পেয়েছে কুমিরা এম এল মাধ্যমিক বিদ্যালয় থেকে  ১৮ জন পরীক্ষার্থী। ১৭ জন পরীক্ষার্থী এ+ পাওয়ায় দ্বিতীয় অবস্থানে আছে পাটকেলঘাটা আদর্শ উচ্চ বিদ্যালয়। 

৫০ এর নিচে পরীক্ষার্থী আছে এমন বিদ্যালয়গুলোর মধ্যে সর্বোচ্চ পাশের হার বঙ্গবন্ধু পেশাভিত্তিক মাধ্যমিক বিদ্যালয় এবং ইসলামকাটি মাধ্যমিক বালিকা বিদ্যালয় (১০০%)। যেখানে পরীক্ষার্থী ছিল যথাক্রমে ২৬ ও ১৩ জন। আবার ৫০ বা তার ঊর্ধ্বে পরীক্ষার্থী ছিল এমন বিদ্যালয় গুলোর মধ্যে সর্বোচ্চ পাশের হার সমকাল মাধ্যমিক বিদ্যালয় (৯৮.১৫%)। যেখানে পরীক্ষার্থী ছিল ৫৪ জন।

এসএসসি পরীক্ষা-২০২০ এ তালা উপজেলার মধ্য থেকে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী অংগ্রহণ করে পাটকেলঘাটা আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে ১৭১ জনেরর মধ্যে পাশ করেছে ১৬০ জন। এবং সর্বনিম্ন উদয়ন মাধ্যমিক বিদ্যালয় থেকে ৮ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৫ জন।

পাঠকের মন্তব্য