জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে সংসদে শোক প্রকাশ

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে সংসদে শোক প্রকাশ

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে সংসদে শোক প্রকাশ

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের মৃত্যুতে সংসদে শোক প্রকাশ করা হয়েছে। বুধবার (১০ জুন) সংসদের বাজেট অধিবেশন শুরুর পর তার মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়।

সংসদে আনা শোক প্রস্তাবে বলা হয়, মাত্র ২৫ বছর বয়সে পিএইচডি ডিগ্রি অর্জনকারী অধ্যাপক আনিসুজ্জামান শিক্ষা ও সাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পুরস্কার, পদ্মভূষণ পদক, ডি-লিট ডিগ্রি, জগত্তারিণী পদক লাভ করেন।

এতে আরও বলা হয়, গত ১৪ মে ড. আনিসুজ্জামানের মৃত্যু হয়। এছাড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে-বিদেশে যেসব ডাক্তার, স্বাস্থ্যকর্মী, প্রশাসন-পুলিশের সদস্য, রাজনৈতিক নেতা, গণমাধ্যমকর্মী, ব্যবসায়ী ও সমাজের গণ্যমান্য ব্যক্তি এবং অন্যান্য সরকারি-বেসরকারি কর্মচারী মৃত্যুবরণ করেছেন, তাদের মৃত্যুতে সংসদ গভীর শোক প্রকাশ করছে। এছাড়া ঢাকা-৫ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান মোল্লাসহ ৮ জন সাবেক সংসদ সদস্য ও একজন সাবেক গণপরিষদ সদস্যের মৃত্যুতে সংসদে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়েছে।

তারা হলেন-

১. মুক্তিযোদ্ধা সাবেক সংসদ সদস্য ওয়ালিউর রহমান রেজা (গাইবান্ধা-৫) ও ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধানে স্বাক্ষরকারী অন্যতম সংসদ সদস্য।

২. সাবেক সংসদ সদস্য মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক খন্দকার আসাদুজ্জামান, (টাঙ্গাইল-২) এবং বাংলাদেশ সরকারের প্রথম অর্থ সচিব ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক উপদেষ্টা।
৩. সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মমতাজ বেগম।

৪. সপ্তম জাতীয় সংসদের সংসদ সদস্য আলহাজ মকবুল হোসেন, (তৎকালীন ঢাকা-৯)।

৫. সাবেক গণপরিষদ সদস্য জহিরুল ইসলাম।

৬. সাবেক সংসদ-সদস্য কামরুন নাহার পুতুল (সপ্তম জাতীয় সংসদ, সংরক্ষিত মহিলা আসন)।

৭. সাবেক প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য আনোয়ারুল কবির তালুকদার (অষ্টম জাতীয় সংসদ, জামালপুর-৪)

৮. সাবেক সংসদ সদস্য এম এ মতিন, (দ্বিতীয়, পঞ্চম ও অষ্টম জাতীয় সংসদ, চাঁদপুর-৫)

৯. সাবেক সংসদ সদস্য সৈয়দ রাহমাতুর রব ইরতিজা আহসান (তৃতীয় জাতীয় সংসদ, বরগুনা-২)

সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপির সহধর্মিণী আনোয়ারা রাব্বী, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক ও সংসদের সাবেক চীফ হুইপ আবুল হাসানাত আবদুল্লাহ এমপির সহধর্মিণী বরিশাল জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা সাহান আরা বেগম, অবিভক্ত বাংলার প্রথম প্রধানমন্ত্রী শেরে বাংলা এ কে ফজলুল হকের পুত্রবধূ, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য এ কে ফাইজুল হকের স্ত্রী মোসাম্মৎ মরিয়ম বেগম, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী এমপির বড় ভাই রাউজান উপজেলা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক এ বি এম ফজলে রাব্বি চৌধুরী, সংসদ সদস্য গ্লোরিয়া ঝর্ণা সরকারের পিতা সুশান্ত সরকার, সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান ড. সাদাত হুসাইন, জাতীয় অধ্যাপক ও খ্যাতিমান প্রকৌশলী জামিলুর রেজা চৌধুরী, স্বনামধন্য শিক্ষাবিদ ও ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠান সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুর, একুশে পদকপ্রাপ্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. মজিবর রহমান, আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশের চেয়ারম্যান বিশিষ্ট আলেম কাজী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমী, সাবেক জাতীয় ফুটবলার ও ঢাকা আবাহনী লিমিটেডের পরিচালক গোলাম রাব্বানী হেলাল, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সুরকার, সংগীত পরিচালক এবং কণ্ঠশিল্পী আজাদ রহমান, বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল মোনেম লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মোনেম এবং বাংলাদেশ টেলিভিশনের প্রথম নারী ক্যামেরাম্যান রোজিনা আক্তারের মৃত্যুতে সংসদ গভীর শোক প্রকাশ করছে।

পাঠকের মন্তব্য