করোনাবিরোধী লড়াইয়ে সফল হবই : প্রধানমন্ত্রী

করোনাবিরোধী লড়াইয়ে সফল হবই : প্রধানমন্ত্রী

করোনাবিরোধী লড়াইয়ে সফল হবই : প্রধানমন্ত্রী

একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন শরু হয়েছে। করোনা পরিস্থিতির সীমিত সদস্যের উপস্থিতিতে এই অধিবেশনে তিনটি অধ্যাদেশ উপস্থাপন করা হয়। ঢাকার যাত্রাবাড়ি এলাকা থেকে নির্বাচিত সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন সরকারি ও বিরোধী দলের সদস্যরা। 

করোনাভাইরাসের কারণে আমাদের সমাজের অনেকে মৃত্যুবরণ করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী তাদের আত্মার মাগফিরাত কামনা করেন। তিনি বলেন, ‘করোনাভাইরাস আজ এমন একটা পরিবেশ সৃষ্টি করে ফেলেছে, যেসব ব্যক্তি মারা গেছেন আমরা তাদের দেখতে যেতে পারিনি। তাদের পরিবারকে সান্ত্বনা দিতে যাব সেই সুযোগটা নেই। এসময় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে সবাই মিলে লড়াই করছে। এই সংকট মোকাবেলায় সফল হওয়ার আশাবাদও জানান তিনি।    

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস সংক্রমনের কারণে নতুন এক প্রেক্ষাপটে শুরু হয়েছে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার বিকেলে অধিবেশনে শুরুতেই বর্তমান সংসদের সদস্য হাবিবুর রহমান মোল্লা এবং জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, জামিলুর রেজা চৌধুরী, সাবেক এমপি মমতাজ বেগম, মকবুল হোসেন, আনোয়ারুল কবির তালুকদার, মুক্তিযোদ্ধা শাহান আর বেগমসহ সাবেক সংসদ সদস্য ও সমাজের বিশিষ্ট জনদের মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রীসহ সরকারি ও বিরোধী দলের সদস্যরা।  

আলোচনায় অংশ নিয়ে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাজনীতিবীদদের পাশাপাশি সমাজের বিশিষ্টজনদের মৃত্যুতে ইতিহাসের একটি করে পাতা হারিয়ে গেছে। করোনাকালীন সময়ে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সমাজের সর্বস্তরের মানুষের ভূমিকার প্রশংসা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

সংসদের ৩৫০ জন সদসস্যের মধ্যে প্রতিদিন সর্বোচ্চ ১০০ জন সদস্য অধিবেশনে উপস্থিত থাকবেন। সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের মতো প্রবীন সদস্যরা এই অধিবেশেন যোগ দিচ্ছেন না। স্বাস্থ্যবিধি মানতে প্রধানমন্ত্রীর পাশের আসন খালি রাখাসহ পুরো সংসদের আসন পুনঃবিন্যাসে করা হয়েছে। 

এই অধিবেশনেই বৃহস্পতিবার ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে। এটি হবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট উপস্থাপন।

পাঠকের মন্তব্য