বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ ৪১ হাজার ২৭ কোটি টাকা

বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ ৪১ হাজার ২৭ কোটি টাকা

বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ ৪১ হাজার ২৭ কোটি টাকা

এবারের ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যখাতকে অগ্রাধিকার দিয়ে বরাদ্দ দেয়া হয়েছে ৪১ হাজার ২৭ কোটি টাকা। যা গত অর্থবছরে এই খাতে বাজেটের চেয়ে ১১.৫৬ শতাংশ বেশি।

এবারের বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দের পরিমাণ জিডিপির ১.৩ শতাংশ এবং মোট বাজেট বরাদ্দের ৭.২ শতাংশ। গত অর্থবছরে (২০১৯-২০) এই খাতে বরাদ্দ ছিল ২৯ হাজার ৪৬৪ কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বাজেট বক্তৃতায় এ প্রস্তাব দেয়া হয়েছে।

প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী বলেন, স্বাস্থ্যখাতের উন্নয়নে আমরা ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছি। কোভিড-১৯ মোকাবেলায় স্বাস্থ্য সেবা বিভাগের আওতায় বর্তমানে ৫ হাজার ৫০০ কোটি টাকার বিশেষ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ মহামারি মোকাবেলায় যা করণীয় তার সবকিছুই করবে সরকার।

স্বাস্থ্যখাতে বরাদ্দ দেয়া ৪১ হাজার ২৭ কোটি টাকার মধ্যে স্বাস্থ্যসেবা বিভাগে ২২ হাজার ৮৮৪ কোটি টাকা ও স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে ৬ হাজার ৩৬৩ কোটি টাকা বরাদ্দ দেয়ার প্রস্তাব করা হয়েছে।

এছাড়াও করেনাভাইরাস মোকাবেলায় যে কোনো জরুরি চাহিদা মেটানোর জন্য ১০ হাজার কোটি টাকার থোক বরাদ্দের প্রস্তাব দেয়া হয়েছে।

এছাড়াও স্বাস্থ্যসেবা খাতের উপকরণ হ্যান্ডগ্লাভস, মাস্ক, পিপিই, ওষুধ এবং আইসিইউর যন্ত্রপাতির দাম কমছে এবারের বাজেটে।

করোনাভাইরাস মহামারির প্রেক্ষিতে এবারের বাজেট গতানুগতিক হচ্ছে না। ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যত পথ পরিক্রমা’ শিরোনামের এই বাজেটে সঙ্গত কারণে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে স্বাস্থ্যখাত।

পাঠকের মন্তব্য