শিগগিরই মন্ত্রিসভায় রদবদল, আলোচনায় যারা

শিগগিরই মন্ত্রিসভায় রদবদল, আলোচনায় যারা

শিগগিরই মন্ত্রিসভায় রদবদল, আলোচনায় যারা

করোনাভাইরাসে সংক্রমিত হয়ে সম্প্রতি মৃত্যুবরণ করেছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ। এরপর থেকেই মন্ত্রণালয়টি মন্ত্রীশূন্য। শিগগিরই সেখানে নতুন মন্ত্রী নিয়োগ দেয়া হবে। পাশাপাশি আরো কয়েকটি মন্ত্রণালয়েও রদবদল হতে পারে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ধর্ম প্রতিমন্ত্রীর স্থালাভিষিক্ত কে হবেন, তা নিয়ে আওয়ামী লীগ এবং ১৪ দলের মধ্যে আলোচনা শুরু হয়েছে। এক্ষেত্রে চার জনের নাম বেশি আলোচিত হচ্ছে। তারা হলেন- ময়মনসিংহ-৭ আসনের আওয়ামী লীগ সংসদ সদস্য হাফেজ রুহুল আমিন মাদানী, ঝালকাঠি-১ আসনের বজলুল হক হারুন, পটুয়াখালী-৩ আসন থেকে নির্বাচিত আ খ ম জাহাঙ্গীর হোসাইন এবং চট্টগ্রাম-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ও বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নাজিবুল বাশার মাইজভান্ডারি।

বাজেট অধিবেশন শেষ হলেই মন্ত্রিসভায় নতুন মুখ অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে পুরো বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্ভর করছে। নতুন মুখ হিসেবে কে মন্ত্রীসভায় যুক্ত হবেন, তা একমাত্র উপরে আল্লাহ আর নিচে শেখ হাসিনা ছাড়া আর কেউ বলতে পারেন না বলে জানান একাধিক মন্ত্রী।

তারা বলেন, মন্ত্রী বানানো এবং নামানোর লোক একজনই, তিনি হলেন প্রধানমন্ত্রী। এক্ষেত্রে যিনি মন্ত্রী হবেন তিনিও আগে থেকে কিছু জানতে পারেন না। শুধু মন্ত্রিপরিষদ সচিব কোনো নেতাকে ফোন দিলে তখন তিনি বলতে পারবেন যে তিনি মন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন।

এদিকে সাতদিন বিরতির পর আগামীকাল মঙ্গলবার শুরু হচ্ছে চলমান সংসদের অষ্টম ও বাজেট অধিবেশনের মুলতবি বৈঠক। সকাল সাড়ে ১০টায় এ বৈঠক শুরু হওয়ার কথা রয়েছে। আগামী ৩০ জুন প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেট পাশ হবে। এরপরই নতুন কাউকে মন্ত্রী হিসেবে দেখা যেতে পারে।

পাঠকের মন্তব্য