শনাক্তের সংখ্যা মাসে লাখ ছাড়াতে পারে : স্বাস্থ্যমন্ত্রী

শনাক্তের সংখ্যা মাসে লাখ ছাড়াতে পারে : স্বাস্থ্যমন্ত্রী

শনাক্তের সংখ্যা মাসে লাখ ছাড়াতে পারে : স্বাস্থ্যমন্ত্রী

সচেতন না হলে করোনা ভাইরাসের সংক্রমণ আরো বাড়বে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বললেন, প্রতি মাসে শনাক্তের সংখ্যা একলাখ ছাড়িয়ে যেতে পারে। আজ (সোমবার) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীনের বিশেষজ্ঞ দলকে বিদায় জানতে গিয়ে এ আশংকার কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনায় যে হারে প্রতিদিন রোগী বাড়ছে তাতে মানুষ আরও সচেতন না হলে সব হাসপাতাল করোনা রোগীতে পূর্ণ হয়ে যাবে। এ কারণে করোনা মোকাবেলায় দেশের মানুষকে আরো বেশি সচেতন হতে হবে। না হলে যুদ্ধটা কঠিন হবে। পাশাপাশি করোনা মোবাবেলায় স্বাস্থ্যখাতে বাজেট আরও বাড়ানোর তাগিদ দিলে স্বাস্থ্যমন্ত্রী। 

চীনা প্রতিনিধি দলের বাংলাদেশ সফর নিয়ে তিনি জানান, কোভিড প্রতিরোধে বাংলাদেশের কাজে চীনা দল সন্তুষ্ট হয়েছে। তবে কোভিড মোকাবেলায় আরও কিছু জায়গায় উন্নতি করার সুযোগ রয়েছে বলেও প্রতিনিধিদল সরকারকে জানিয়েছে। বিশেষজ্ঞরা যে জায়গাগুলোতে কাজ করার পরামর্শ দিয়ে গেছে, সামনের দিনগুলাতে তা করা হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। 

জাহিদ মালেক জানান, করোনা সংক্রমণ প্রতিরোধে যে ঘাটতি আছে তা কাটাতে সহযোগিতা করবে চীন। ভ্যাকসিন তৈরিতে চীন সফল হলে অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশ তা পাবে।

কিট প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চাহিদা অনুযায়ী কিট পাওয়া যাচ্ছে না। কারণ বর্তমানে বিশ্বের সব দেশেই কিটের খুব চাহিদা। তবে যা মজুদ আছে তাতে ঘাটতি হওয়ার কথা নয়। কোনো কারণে সংকট তৈরি হলেও তা দ্রুতই মেটানো হবে। কাজেই কিট নিয়ে এই মুহূর্তে উদ্বেগের কোনো কারণ নেই।

পাঠকের মন্তব্য