করোনা ভাইরাসের আতঙ্ক হাতিয়ার করে ইয়াবা পাচার !

করোনা ভাইরাসের আতঙ্ক হাতিয়ার করে ইয়াবা পাচার !

করোনা ভাইরাসের আতঙ্ক হাতিয়ার করে ইয়াবা পাচার !

করোনা ভাইরাসের আতঙ্ক হাতিয়ার করে ইয়াবা পাচার করছে মাদক পাচারকারীরা। দেশে লাশবাহী গাড়িতে করে দিব্বি নজর এড়িয়ে নিষিদ্ধ ইয়াবা দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দিচ্ছে একটি দুষ্ট চক্র। সূত্রের খবর, সংক্রমণের ভয়ে লাশবাহী গাড়িগুলিতে খুঁটিয়ে তল্লাশি চালানো হয় না। সেই সুযোগই কাজে লাগিয়েছে পাচারকারীরা।

পুলিশ সূত্রে খবর, মাদক পাচারকারীদের স্বর্গরাজ্য হিসেবে খ্যাত কক্সবাজার জেলা। গত কয়েকদিনে ইয়াবার চালান ধরা পড়েছে একাধিক লাশবাহী অ্যাম্বুল্যান্সে। দেশের উত্তর ও পূর্ব সীমান্ত দিয়ে ঢুকছে ফেনসিডিল, গাঁজা আর হেরোইন। লাশ, খাদ্য, জরুরি পণ্য, কুরিয়ার সার্ভিসের গাড়িতে-ট্রাকে চড়ে মাদক যাচ্ছে বাংলাদেশের সর্বত্র। ব্যবসার নিয়ন্ত্রণ ২৫ জন প্রবাসীর হাতে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলির আধিকারিকরা আরও জানান, সম্প্রতি দেশে গুলির লড়াইয়ে ছয় মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। 

এ সময়ে কয়েক হাজার কারবারিকে গ্রেপ্তারও করা হয়েছে। কিন্তু থেমে নেই কারবার। এই চক্রের অন্তত ২৫ জন হোতা পাঁচটি দেশে ছড়িয়ে রয়েছে। তাদের রাজনৈতিক প্রভাব যথেষ্ট। বাংলাদেশে তাদের ৪ হাজারেরও বেশি সহযোগী আছে। বছরের শুরুতে অধিদপ্তর এদের নামের তালিকা স্বরাষ্ট্রমন্ত্রকে পাঠিয়েছে। তালিকা ধরে অধিদপ্তর সম্প্রতি ১০ দিনে প্রায় দেড় হাজার অভিযান চালিয়েছে। ১ জুন ঢাকার কারওয়ান বাজারে আসা কাভার্ড ভ্যানটির পেছনের দরজা ভেঙে স্যাভলন সাবানের প্যাকেটে ভরা ১৫ হাজার ইয়াবা বড়ি পাওয়া যায়। চলতি বছর বিজিবি প্রায় সাড়ে ৪৫ কোটি টাকার ইয়াবা জব্দ করে।

এদিকে, নোভেল করোনা ভাইরাসে দেশে প্রতিদিনই মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে।গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩ হাজার ৪৬২ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গিয়েছে। মৃত্যু হয়েছে ৩৭ জনের। সব মিলিয়ে বাংলাদেশে মৃত্যু হয়েছে এক হাজার ৫৮২ জনের। দেশে সব মিলে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ২২ হাজার ৬৬০ জন। অবশ্য করোনার সংক্রমণ থেকে প্রায় ৫০ হাজার মানুষ সুস্থ হয়েছেন। দেশে করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা এ তথ্য জানান।

পাঠকের মন্তব্য