মাদারীপুরে মানব পাচারের ঘটনায় একজন গ্রেফতার

মাদারীপুরে মানব পাচারের ঘটনায় একজন গ্রেফতার

মাদারীপুরে মানব পাচারের ঘটনায় একজন গ্রেফতার

লিবিয়ায় মানব পাচারের ঘটনায় মাদারীপুরের রাজৈর উপজেলার নুরপুর গ্রাম থেকে রবিউল মিয়া (৪০) নামে এক মানবপাচারকারীকে গ্রেফতার করেছে র‌্যাব-৮। গ্রেফতারকৃত রবিউল ওরফে রবি একই এলাকার রতন মিয়ার ছেলে। তাকে সোমবার রাতে তার নিজ বাড়ি থেকে গ্রেফতার করা হয়। 

মঙ্গলবার দুপুরে র‌্যাবের এক প্রেসবিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের কোম্পানী কমান্ডার মো. তাজুল ইসলাম জানান, একটি আন্তর্জাতিক মানব পাচার চক্রের সদস্য বাংলাদেশ, লিবিয়া ও ইতালিতে অবস্থান করে মোটা অংকের বেতনের চাকুরীসহ বিভিন্ন মিথ্যা প্রলোভন দিয়ে মানব পাচার করছে। উঠতি বয়সের অল্প শিক্ষিত নিম্নবিত্ত বেকার যুবকেরাই মূলত তাদের প্রধান টার্গেট। 

প্রথম ধাপে চক্রটি এই যুকদের লিবিয়া পাঠায়। পরবর্তী ধাপে লিবিয়ায় বন্দীশালায় তাদেরকে জিম্মি করে বন্দীদের পরিবারের কাছে মোটা অংকের টাকা মুক্তিপণ দাবী করে। দাবীকৃত মুক্তিপণের টাকা না দিলে শিকার হতে হয় অমানুষিক নির্যাতনের। পরবর্তীতে চক্রটি টাকা প্রাপ্তি স্বাপেক্ষে বিভিন্ন মাফিয়া চক্রের মাধ্যমে অবৈধ পন্থায় নৌকা যোগে ইতালির উদ্দেশ্যে ছেড়ে দেয়। 

এই চক্রটি বাংলাদেশে অবস্থানকারী দালালদের মাধ্যমে ক্ষেত্র বিশেষে দশ লক্ষ টাকা পর্যন্ত মুক্তিপণ আদায় করে বলে র‌্যাব-৮ জানতে পারে। তিনি আরো জানান,গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৮ মাদারীপুর জেলার রাজৈর থানাধীন নূরপূর গ্রাম এলাকা হতে রবিউল মিয়াকে গ্রেফতার করা হয়। আসামী রবিউল প্রাথমিক জিজ্ঞাসাবাদে মানব চক্রের সক্রিয় সদস্য বলে স্বীকার করেছে। তার বিরুদ্ধে মানব পাচার আইনে দেশের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। ঢাকার পল্টন মডেল থানায় রবিউলকে হস্তান্তর প্রক্রিয়াধীন রয়েছে বলেও তিনি জানান।

পাঠকের মন্তব্য