আমাদের উপকূল ছাড়ুন : ইসরাইলকে লেবাননের হুঁশিয়ারি

আমাদের উপকূল ছাড়ুন : ইসরাইলকে লেবাননের হুঁশিয়ারি

আমাদের উপকূল ছাড়ুন : ইসরাইলকে লেবাননের হুঁশিয়ারি

লেবাননের উপকূল থেকে তেল এবং গ্যাস উত্তোলনের ব্যাপারে ইহুদিবাদী ইসরাইলের পদক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন। তিনি বলেছেন, আরব এ দেশটির উপকূলে কাউকে তেল-গ্যাস অনুসন্ধানের সুযোগ দেবে না বৈরুত।

লেবাননের একটি গ্যাসক্ষেত্রের কাছে ইহুদিবাদী ইসরাইল তেল ও গ্যাস অনুসন্ধানের কাজ চালানোর ব্যাপারে লাইসেন্স ইস্যু করার একদিন পর লেবাননের প্রেসিডেন্ট এই হুঁশিয়ারি দিলেন।

ইহুদিবাদী ইসরাইল যে এলাকায় তেল ও গ্যাস উত্তোলনের পরিকল্পনা নিয়েছে সেটি ব্লক-৭২ নামে পরিচিত এবং লেবানন ও ইসরাইলকে বিচ্ছিন্নকারী বিতর্কিত স্থানে অবস্থিত। এলাকাটি লেবাননের উপকূল থেকে ৮৭০ কিলোমিটার দূরে।

প্রেসিডেন্ট আউন গতকাল আরো বলেন, ইসরাইল যদি ওই এলাকায় তেল ও গ্যাস উত্তোলনের চেষ্টা করে তাহলে পরিস্থিতি জটিল হবে। আগামী এক মাসের মধ্যে ওই এলাকায় লেবানন তেল এবং গ্যাস উত্তোলন শুরু করবে বলেও জানান প্রেসিডেন্ট মিশেল আউন।

এদিকে, লেবাননের দক্ষিণ সীমান্তের ঘটনাবলী নিয়ে আলোচনার জন্য দেশের সর্বোচ্চ প্রতিরক্ষা পরিষদের সদস্যদের বৈঠক আহ্বান করেছেন প্রেসিডেন্ট আউন।লেবানন উপকূলে ইসরাইলের তেল-গ্যাস অনুসন্ধানের পরিকল্পনাকে লেবাননের সংসদ সদস্য কাসেম হাশেম দস্যুতা এবং যুদ্ধ ঘোষণার শামিল বলে মন্তব্য করেছেন। সুত্র- পার্সটুডে

পাঠকের মন্তব্য