আগাম বেগুন চাষে আগ্রহ বাড়ছে রাণীশংকৈলে চাষীদের

আগাম বেগুন চাষে আগ্রহ বাড়ছে রাণীশংকৈলে চাষীদের

আগাম বেগুন চাষে আগ্রহ বাড়ছে রাণীশংকৈলে চাষীদের

বাংলাদেশে ইফতারের জন্য বেগুনী এবং বেগুন এর ভর্তা অনেক জনপ্রিয়। এটি দুই ঋতুর একটি ফসল। আর এই দুই ঋতুর ফসল বেগুন চাষে আগ্রহ বাড়ছে জেলার রাণীশংকৈলের কৃষকদের মাঝে। শীতকালীন বেগুন চাষের জন্য শ্রাবণ মাসের মাঝামাঝি হতে আশ্বিন মাস এবং বর্ষাকালীন বেগুন চাষের জন্য চৈত্র মাস পর্যন্ত বীজ বপন করে বাংলার কৃষকরা।

সরেজমিনে উপজেলার বিভিন্ন  এলাকায় ঘুরে বেগুন চাষে চাষীদের আগ্রহ দেখা যায়  বিস্তীর্ণ এলাকাজুড়ে বেগুনের ক্ষেত দেখে। চাষিদের ক্ষেত দেখে দেখা যায় গাছে ঝুলছে বিভিন্ন্ আকারের বেগুন।  আকার ভেদে এ বেগুন ১৫ থেকে ২০ দিনের  মধ্যেই  বাজারে বিক্রির উপযোগী হয়ে ওঠে। আর এসব বেগুনের আগাম চাষ বদলে দিচ্ছে চাষিদের ভাগ্য।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে এবার ১০-১২ হেক্টর জমিতে বিভিন্ন  জাতের বেগুন চাষ হয়েছে।
 
উপজেলার পদমপুর এলাকার বেগুন চাষী পান মোহাম্মদ জানান, তিনি এবার ১২ শতক জমিতে বেগুন চাষ করেছেন। এই ক্ষেত থেকে বেগুন আসছে ভালো আর বাজারে সেই বেগুন বিক্রি হচ্ছে ২২-২৮ টাকা প্রতি দরে। বাজারে বেগুনের চাহিদা এবং দাম ভালো থাকায় লাভ বেশি হবে বলে তিনি আশাবাদী। তিনি আরো  বলেন,বেগুন চাষে  তেমন বেশি খরচ এবং পরিশ্রম হয় কম এতে লাভ বেশি হয় তাই তিনি প্রতিবারেই বেগুন চাষ করেন। এতে তার পরিবারে দিন ভালোই কাটছে। 

জানা যায়, মাঘ-ফাল্গুন মাসে গ্রীষ্মকালীন, বৈশাখ মাসে বর্ষাকালীন, ভাদ্র-আশ্বিন মাসে শীতকালীন ফসলের ন্যায় চারা রোপণ করতে হয়। সব ধরনের মাটিতেই বেগুন চাষ করা সম্ভব। তবে দোআঁশ, এটেল দোআঁশ ও পলিমাটিতে এই সবজি চাষ ভাল হয়।এই মাটিতে চাষ করলে শীতকালে বেগুনের ফলন বেশি হয়।

আরেক বেগুন চাষী সন্ধ্যারই গ্রামের মো: দুলাল এবার প্রায় ২ বিঘা জমিতে বেগুন চাষ করেছেন। তিনি বলেন, বাজারে বেগুনের চাহিদা সবসময় থাকে আর দামও ভালো পাওয়া যায়। অল্প পরিশ্রমে বেগুন চাষে অনেক লাভ হয়। তাই তিনি বেগুন চাষে অগ্রসর হয়েছেন।
বেগুন সবজি হিসেবে সুস্বাদু। এর পুষ্টিগুণও মন্দ নয়। প্রায় সারা বছরই চাষ করা যায় এই সবজি। সামান্য পরিশ্রমে বেগুন চাষ করা সম্ভব।এমন কথা জানান কৃষকরা।তাই কৃষকদের কাছে বেগুন চাষের একটা আলাদা গুরুত্ব রয়েছে। 

বাজারে চাহিদা থাকায় মৌসুম শুরুর আগেই আগাম বেগুন ফলিয়ে প্রতিবছর লাভবান হচ্ছেন কৃষকরা। এ কারণেই বেগুন চাষে দিন দিন আগ্রহ বাড়ছে এই এলাকার চাষিদের। সারা বছরই বাজারে বেগুনের চাহিদাও থাকে ভালই। যদিও শীতকালে বেগুনের চাহিদা বেশি হয়।তাই কম পরিশ্রমে বেশি লাভের আশায় অধিকাংশ কৃষকই বেগুন চাষ করেন।

পাঠকের মন্তব্য