লালপুরে জিংক সমৃদ্ধ ধান উৎপাদন ও প্রক্রিয়াজাত বিষয়ে সভা  

লালপুরে জিংক সমৃদ্ধ ধান উৎপাদন ও প্রক্রিয়াজাত বিষয়ে সভা  

লালপুরে জিংক সমৃদ্ধ ধান উৎপাদন ও প্রক্রিয়াজাত বিষয়ে সভা  

নাটোরের লালপুরে জিংক ধান চাষ, চাল উৎপাদন, সংগ্রহ এবং প্রক্রিয়াজাতকারীদের নিয়ে এক সম্পর্ক স্থাপন সভা অনুষ্ঠত হয়েছে। বুধবার (২৯ জুলাই) দুপুরে সিবিসি প্রকল্পের আওতায় হারভেস্ট প্লাস ও গেইন বাংলাদেশের সহযোগিতায় এবং আভা ডেভেলপমেন্ট সোসাইটির আয়োজনে গোপালপুর ডিগ্রী কলেজের হল রুমে এই সভা অনুষ্ঠিত হয়। 

সভায় আভা ডেভেলপমেন্ট সোসাইটি এর প্রিন্সিপাল ইনভেস্টগেটর (পিআই) ফেরদৌসি খানম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন হারভেস্ট প্লাস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার কৃষিবিদ ড. খায়রুল বাশার। ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য রাখেন হারভেস্ট প্লাস বাংলাদেশের গ্রেইন সিস্টেম এন্ড মার্কেটিং এর প্রজেক্ট কোঅর্ডিনেটর সৈয়দ আবু হানিফা, হারভেস্ট প্লাস বাংলাদেশের সীড সিস্টেম এন্ড মার্কেটিং এর প্রজেক্ট কোঅর্ডিনেটর মজিবর রহমান। সভায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন হারভেস্ট প্লাস বাংলাদেশের প্রতিনিধি কৃষিবিদ জাকিউল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লালপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শেখ মামুর রশিদ,  আভা ডেভেলপমেন্ট সোসাইটি এর প্রোগ্রাম কোঅর্ডিনেটর আব্দুর রউফ ও সাইফুল ইসলাম প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ‘মানব দেহে জিংকের প্রয়োজনীয়তা অপরিসীম। তাই জিংক সমৃদ্ধ খাবার খাওয়া সকলের প্রয়োজন। বাংলাদেশের প্রেক্ষাাপটে জিংকের প্রয়োজনীয়তা উপলব্ধি করে জিংক ধান উৎপাদন, সংগ্রহ এবং প্রক্রিয়াজাতকরণ খুবই জরুরী। এ জন্য কৃষক থেকে শুরু করে সর্বশ্রেণির মানুষকে জিংক ধান উৎপাদনে সহযোগিতা করতে হবে। সকলের সম্মিলিত সহযোগিতায় এর ব্যাপক প্রচার ও প্রসার ঘটানো সম্ভব। এসময় বীজ বিক্রেতা, ধান চাষী, ধান ব্যবসায়ীরা অংশ গ্রহণ করেন। 

পাঠকের মন্তব্য