মস্তিষ্কের অস্ত্রোপচারের পর রাখা হয়েছে ভেন্টিলেশনে

মস্তিষ্কের অস্ত্রোপচারের পর রাখা হয়েছে ভেন্টিলেশনে

মস্তিষ্কের অস্ত্রোপচারের পর রাখা হয়েছে ভেন্টিলেশনে

এখনও পুরোপুরি বিপদমুক্ত নন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee )। সোমবার রাতে তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়েছে। তারপর থেকেই রয়ছেন ভেন্টিলেশনে। রবিবার রাতে তাঁর দিল্লির বাসভবনের বাথরুমে পড়ে যান প্রাক্তন রাষ্ট্রপতি। মাথায় আঘাত পান। সোমবার সকালে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মস্তিষ্কে অস্ত্রোপচার করে জমে থাকা রক্ত বের করে ফেলা হয়েছে। অস্ত্রোপচার সফল। কিন্তু ৮৪ বছরের প্রণববাবু করোনা আক্রান্ত। রয়েছে হার্টের সমস্যাও। তাই আপাতত তাঁকে রাখা হয়েছে ভেন্টিলেশনে। আগামী ৯৬ ঘণ্টা তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে।
 
সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের পারিবারিক সূত্রে জানানো হয়েছে, রবিবার রাতে তিনি বাড়িতে বাথরুমে পরে যান। তাতে মাথায় এবং হাতে চোটও পান। চিকিৎসক এসে প্রাথমিক চিকিৎসা করে ওষুধপত্র দিয়ে চলে গিয়েছিলেন। রাতে তিনি ঘুমিয়েও ছিলেন। সকালে তাঁর ডান হাত নাড়াতে সমস্যা হচ্ছিল। তিনি নিজেই শরীর অবশ লাগছে বলে জানান। তার পরেই তাঁকে আর আর হাসপাতালে (Army’s Research and Referral Hospital) পরীক্ষার জন্য নিয়ে আসা হয়। সেখানেই জানা যায় তাঁর মস্তিষ্কে  রক্তক্ষরণ হয়েছে এবং কিছু সেলও ড্যামেজ হয়েছে। পরিবারের অনুমতি নিয়ে চিকিৎসকরা অস্ত্রোপচার করেন। অন্য সব পরীক্ষার সঙ্গেই নিয়ম মেনে করোনা পরীক্ষা করা হয়। তাতে কোভিড পজিটিভ ধরা পড়েছে।

সোমবার রাত আটটা নাগাদ সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে এবং তা সফল হয়েছে। আগামী কয়েকদিন তিনি সেনা হাসপাতালেই চিকিৎসকদের তত্ত্বাবধানে থাকবেন। অস্ত্রোপচারের পর তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। ৯৬ ঘণ্টা চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকবেন। তার আগে চিকিৎসকরা তাঁকে সংকটমুক্ত বলে ঘোষণা করতে পারছেন না। সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কোভিড পজিটিভ ধরা পড়ার পরে তাঁর রাজাজি মার্গের সরকারি বাসভবনের সমস্ত পরিচারক এবং সেখানে থাকা দপ্তরের সমস্ত কর্মীদের করোনা পরীক্ষা করা হয়েছে। প্রাক্তন রাষ্ট্রপতির অসুস্থতার খবরে উদ্বেগ ছড়িয়েছে সর্বত্র।

পাঠকের মন্তব্য