করোনাকে রোখার শক্তি নেই কারো : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাকে রোখার শক্তি নেই কারো : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাকে রোখার শক্তি নেই কারো : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মহামারি করোনাভাইরাসে ইতোমধ্যে আক্রান্তের সংখ্যা ২ কোটি ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৭ লাখ। 

করোনাভাইরাসকে রোখার শক্তি নেই কারো। একমাত্র স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলার মধ্য দিয়েই কেবল সংক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব বলে জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা কোনো সিজন বা মৌসুম মানে না। সুতরাং করোনাভাইরাসের বিরুদ্ধে যে লড়াই সেটা থামানোর সুযোগ নেই। থামালে সেটা হিতে বিপরীত হয়ে দেখা দিতে পারে বলেও জানায় এই সংস্থাটি। 

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি স্বাস্থ্য কার্যক্রমের প্রধান ডাক্তার মাইকেল রায়ান বলেছেন, ‘বিশ্বব্যাপী তাণ্ডব চালানো করোনাভাইরাস কোনো সিজনাল প্যাটার্ন মানছে না। সুতরাং স্বাস্থ্য কর্তৃপক্ষ ও বিভিন্ন দেশের সরকার যদি স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ না করে শিথিল করে তাহলে সেটা হবে বুমেরাং সিদ্ধান্ত। 

এখন পর্যন্ত যেটা পরিস্কার বোঝা যাচ্ছে সেটা হল, ভাইরাসের ওপর চাপ প্রয়োগ করতে হবে। যদি ভাইরাসের ওপর চাপ প্রয়োগ করা ছেড়ে দেন তাহলে সেটা হিতে বিপরীত হবে। ইউরোপের বিভিন্ন দেশে করোনার সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। এক্ষেত্রে ইউরোপের দেশগুলোকে দ্রুত ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছেন ডা. মাইক রায়ান। 

মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ২ কোটি ছাড়িয়েছে। ওয়ার্ল্ডওমিটার্সের দেওয়া তথ্য অনুযায়ী এ পর্যন্ত ২ কোটি ১ লাখ ৪৪ হাজার ৮৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছে।

আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি মার্কিন যুক্তরাষ্ট্রে। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটিতে আক্রান্তের সংখ্যা ৫২ লাখ ১৮ হাজার ৫৮৪ জন। দ্বিতীয় সর্বোচ্চ ৩০ লাখ ৩৯ হাজার ৩৪৯ জন আক্রান্ত হয়েছে ব্রাজিলে। আক্রান্তের সংখ্যায় তৃতীয় স্থানে আছে ভারত। বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২২ লাখ ৬৬ হাজার ৯৫৪ জন। 

পাঠকের মন্তব্য