এখনো ভালো অবস্থানে দেশের অর্থনীতি : প্রধানমন্ত্রী

এখনো ভালো অবস্থানে দেশের অর্থনীতি : প্রধানমন্ত্রী

এখনো ভালো অবস্থানে দেশের অর্থনীতি : প্রধানমন্ত্রী

মহামারি করোনাভাইরাসের সংকটের মধ্যেও বাংলাদেশের অর্থনীতি এখনো ভালো অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার নিজ সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যদের এক সভায় তিনি এ কথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমরা আমাদের বাজেট ঘোষণা করেছি। জানি না, আমরা তা কত দূর বাস্তবায়ন করতে পারবো। তারপরও আমাদের প্রস্তুতি নিতে হবে। যদি পরিস্থিতি ভালো হয়ে যায় তাহলে সম্পূর্ণ অর্জন করতে সক্ষম হবো, আর যদি তা না হয় তবে সেটি আমরা দেখবো। তবুও পেছনে ফিরবো না। অর্থনীতির চাকা চালু রাখতে হবে।

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে প্রবাসীরা কিছুটা সমস্যার মুখোমুখি হচ্ছেন। তাদের অনেককে দেশে ফিরে আসতে হয়েছে। তাই মহামারিতে রেমিট্যান্স কমে যেতে পারে বলে একটা শঙ্কা ছিল। কিন্তু দেখা গেল এক্ষেত্রে বিপরীত প্রবণতা। উল্টো রেমিট্যান্স বৃদ্ধি পেয়ে এখন ৩৯ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে।

রেমিট্যান্সের জন্য ২ শতাংশ বিশেষ প্রণোদনা দিচ্ছেন জানিয়ে সরকার প্রধান বলেন, আমাদের বিদেশি রিজার্ভ এখন ভালো অবস্থানে রয়েছে। তাছাড়া গত কয়েক বছর ধরে বাজেটের ঘাটতি পাঁচ শতাংশ করে নির্ধারণ করা হচ্ছিল। তবে এবার বাজেটের ঘাটতি ৬ শতাংশ নির্ধারণ করেছে সরকার। প্রয়োজন হলে আমরা এটি ১০ শতাংশ করতাম। কিন্তু সেটির প্রয়োজন হয়নি।

করোনা সংকটের প্রথম থেকেই সরকার সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে চেয়েছে উল্লেখ করে তিনি বলেন, সে জন্য সীমিত আকারে ব্যবসা-বাণিজ্য পরিচালনার জন্য প্রণোদনা প্যাকেজও ঘোষণা করেছি। এ ছাড়াও সরকারকে প্রাকৃতিক বিপর্যয়েরও মুখোমুখি হতে হয়েছে। সময়মতো কার্যকর পদক্ষেপ নেয়ার কারণে সেই চ্যালেঞ্জও মোকাবেলা করতে সক্ষম হয়েছি।

পাঠকের মন্তব্য