করোনা পরিস্থিতি; বাংলাদেশে প্রতি ঘন্টায় একজনের মৃত্যু

করোনা পরিস্থিতি; বাংলাদেশে প্রতি ঘন্টায় একজনের মৃত্যু

করোনা পরিস্থিতি; বাংলাদেশে প্রতি ঘন্টায় একজনের মৃত্যু

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শীতকালে কোভিড-১৯ পরিস্থিতি আরও খারাপ হতে পারে। এই মুহূর্ত থেকেই তা মোকাবিলায় প্রস্তুতি গ্রহণ করতে সংশ্লিষ্ট সকলের প্রতি নির্দেশ দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী আজ (রোববার) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তার ত্রাণ ও কল্যাণ ফান্ডে অনুদান গ্রহণকালে এ আশংকার কথা ব্যক্ত করেন। প্রধানমন্ত্রী বলেন, ‘শীতকাল আসন্ন। কোনো কোনো ক্ষেত্রে করোনা পরিস্থিতির আরও অবনতি ঘটতে পারে। আমাদের এই মুহূর্ত থেকেই তা মোকাবিলার জন্য প্রস্তুতি নিতে হবে।’ তিনি বলেন, ‘সবাই এই পরিস্থিতিতে অত্যন্ত আন্তরিকতার সঙ্গে কাজ করেছেন। আর এ জন্যই আমরা এই করোনা পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম হয়েছি।’

এ সময় কোভিড-১৯-জনিত বিপর্যয়ের মুখে অর্থনীতিকে চাঙ্গা রাখতে প্রণোদনা প্যাকেজ ঘোষণার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা দেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতিকে সচল রাখতে কার্যকরি পদক্ষেপ গ্রহণ করেছি। আমরা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি এবং যেখানে যা প্রয়োজন তাই দিয়েছি। কারণ জনগণের সেবা করাই আমাদের প্রধান লক্ষ্য।’

প্রতি ঘন্টায় গড়ে একজনের মৃত্যু

কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে প্রতি ঘণ্টায় গড়ে অন্তত একজনের মৃত্যু হয়েছে। আজ (রোববার) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা আপডেটের এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় ২৬ জনের মৃত্যু হয়েছে। দেশের এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৪ হাজার ৯৩৯ জনে। ২৪ ঘণ্টায় ১১ হাজার ৫৯১টি নমুনা পরীক্ষা করে সংক্রমণ ধরা পড়েছে ১ হাজার ৫৪৪ জনের। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৪৮ হাজার ৯১৬ জন। এর মধ্যে নতুন করে ২ হাজার ৭৯ জনসহ মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৫৬ হাজার ৫৬৫ জন। গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকেই প্রতিদিন  বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

পাঠকের মন্তব্য