আকামা কিংবা ভিসার মেয়াদ বাড়াতে সৌদি সরকারকে চিঠি

আকামা কিংবা ভিসার মেয়াদ বাড়াতে সৌদি সরকারকে চিঠি

আকামা কিংবা ভিসার মেয়াদ বাড়াতে সৌদি সরকারকে চিঠি

করোনা মহামারী পরিস্থিতিতে দেশে ছুটিতে এসে আটকেপড়া বাংলাদেশিদের জন্য আকামা কিংবা ভিসার মেয়াদ আরও তিন মাস বাড়ানোর অনুরোধ জানিয়ে সৌদি আরবকে চিঠি দিয়েছে বাংলাদেশ। আজ (মঙ্গলবার) সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই চিঠি দিয়েছে দেশটিতে বাংলাদেশ দূতাবাস। চিঠিতে বাংলাদেশের নাগরিকদের আকামা কিংবা ভিসা- যার যেটা প্রয়োজন সেই অনুযায়ী মেয়াদ তিন মাস বাড়ানোর অনুরোধ জানানো হয়েছে।

মঙ্গলবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন ঢাকা ও রিয়াদে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা।

এর আগে করোনার কারণে ছুটিতে এসে দেশে আটকেপড়াদের জন্য দুই দফায় তিন মাস করে ছয় মাস এবং সর্বশেষ এক মাসসহ মোট ৩ দফায় বাংলাদেশিদের আকামার মেয়াদ বাড়িয়েছিল সৌদি সরকার। যেই মেয়াদ চলতি মাসের ৩০ সেপ্টেম্বর শেষ হচ্ছে। এমন পরিস্থিতিতে দেশে আটকেপড়া বাংলাদেশিদের সৌদি আরবে যাওয়া নিশ্চিত করতে সে দেশের সরকারকে তিন মাসের জন্য আকামা কিংবা ভিসার মেয়াদ বাড়ানোর অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

এদিকে, সৌদি এয়ারলাইন্সের টিকিটের দাবিতে রাজধানীতে দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন সৌদি প্রবাসী বাংলাদেশি কর্মজীবীরা। ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে সৌদি আরব যেতে না পারলে ভিসা ও আকামার মেয়াদ শেষ হয়ে যাবে বলে জানান তারা। এতে কাজ হারানোসহ ভিসা জটিলতায় পড়ার আশঙ্কা প্রবাসী শ্রমিকদের। 

করোনাকালে বন্ধ হওয়ার পর সৌদি আরবে এখনো বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নিয়মিত ফ্লাইট চালু হয়নি। ফলে সৌদি এয়ারলাইন্সের উপরই নির্ভর করতে হচ্ছে এসব প্রবাসী কর্মজীবীদের। ৩০শে সেপ্টেম্বর তাদের অনেকেরই  ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। সেই সাথে রয়েছে আকামা বাতিলের শঙ্কাও। ফিরতি টিকিট কেটে আসলেও সৌদি এয়ারলাইন্স এখন টিকিট দিচ্ছে না বলে অভিযোগ তাদের।  

রাস্তা অবরোধ করে বিক্ষোভের ফলে কাওরানবাজার ও আশপাশের এলাকায় সৃষ্টি হয় তীব্র যানজটের। পরে বিক্ষোভকারীরা মিছিল নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে যান। মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে ৭ দফা দাবি তুলে ধরা হয়। 

অন্যদিকে, ১ অক্টোবর থেকে সৌদি আরবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নিয়মিত ফ্লাইট শুরু হতে যাচ্ছে। সোমবার রাতে বিষয়টি জানায় বিমান কর্তৃপক্ষ।

পাঠকের মন্তব্য