জবাবদিহিতা নিশ্চিত করবে ই-রিকুইজিশন সফটওয়্যার : উপাচার্য

জবাবদিহিতা নিশ্চিত করবে ই-রিকুইজিশন সফটওয়্যার : উপাচার্য

জবাবদিহিতা নিশ্চিত করবে ই-রিকুইজিশন সফটওয়্যার : উপাচার্য

আব্দুল্লাহ আল তোফায়েল, বেরোবি প্রতিনিধি : ই-রিকুইজিশন সফটওয়্যার ব্যবহারের ফলে বিশ্ববিদ্যালয়ের বাড়তি অপচয় কমে যাবে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে বলে মনে করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি), রংপুর এর উপাচার্য প্রফসর ডক্টর  নাজমুল আহসান কলিমউল্লাহ। আজ শুক্রবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভাকক্ষে ই-রিকুইজিশন সিস্টেমের উদ্বোধনী  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

তিনি আরও বলেন, এই সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে বিভিন্ন দপ্তর ও বিভাগ অনলাইনেই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভান্ডার থেকে চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করতে পারবেন।বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও দপ্তরের অফিসে ই-রিকুইজিশন সফটওয়্যারের সুষ্ঠুভাবে ব্যবহার নিশ্চিত করার জন্য শীঘ্রই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীবৃন্দকে প্রশিক্ষণ প্রদান করা হবে। 

উল্লেখ্য,এখন থেকে বেরোবি কেন্দ্রীয় ভান্ডারের প্রয়োজনীয় স্টেশনারী, আসবাবপত্র, ইলেকট্রনিকসহ বিভিন্ন সামগ্রী সংগ্রহ করতে কাগজের ব্যবহার করতে হবে না, এর পরিবর্তে অনলাইনে রিক্যুইজিশন দিয়েই কাজ সম্পন্ন করতে পারবেন। এছাড়া দপ্তর প্রধানগণ অফিসে বসেই অনলাইনে তঁাদের দপ্তরের প্রয়োজনীয় মালামালের স্টকসহ চাহিদার বিষয়টি সহজে বুঝতে পারবেন এবং কেন্দ্রীয় ভান্ডার থেকে বিভিন্ন দপ্তরের সকল সামগ্রীর তথ্য দেখা যাবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কর্নেল আবু হেনা মুস্তাফা কামালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান, জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক প্রফেসর ড. নাজমুল হক, উপাচার্য মহোদয়ের একান্ত সচিব (উপ-রেজিস্ট্রার, একাডেমিক) মোঃ আমিনুর রহমান। 

এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট তাবিউর রহমান প্রধান, পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান ড. মোঃরশীদুল ইসলাম, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. নজরুল ইসলাম সহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

পাঠকের মন্তব্য