এবার সাহিত্যে নোবেল জিতলেন মার্কিন কবি লুইস গ্লুক

এবার সাহিত্যে নোবেল জিতলেন মার্কিন কবি লুইস গ্লুক

এবার সাহিত্যে নোবেল জিতলেন মার্কিন কবি লুইস গ্লুক

২০২০ সালে সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছেন মার্কিন কবি লুইস গ্লুক।এই নোবেল জয়ী পুরস্কারের অংশ হিসেবে ১০ মিলিয়ন সুইডিশ ক্রোন পাবেন।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) সুইডেনের স্থানীয় সময় দুপুর ১টায় (বাংলাদেশ সময় বিকাল ৫টা) সুইডিশ একাডেমি বিশ্বের অত্যন্ত সম্মানজনক এ পুরস্কারের বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

সুইডিশ অ্যাকাডেমির পক্ষ থেকে বলা হয়েছে, গ্লাককে এই পুরস্কার দেয়া হয়েছে তার সরল ও সৌন্দর্য্যময় ভ্রান্তিহীন কাব্যিক কণ্ঠস্বরের জন্য, যা ব্যক্তির অস্বিত্বকে সর্বজনীন করে তোলে। এর আগে ১৪ জন নারী সাহিত্যে নোবেল পেয়েছেন। প্রয়াত টনি মরিসন একমাত্র কৃষ্ণাঙ্গ নারী যিনি নোবেল পুরস্কার লাভ করেছেন।

প্রসঙ্গত, ১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল নিজের মোট উপার্জনের ৯৪ শতাংশ (৩ কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান।

১৯৬৮ সালে তালিকায় যুক্ত হয় অর্থনীতি। সে বছর পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল। আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়।

তাদের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাবধান করা এবং নোবেল পুরস্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ অ্যাকাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেয়া হয়।

২০২০ সালে চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছেন যারা : চিকিৎসায় বিশেষ অবদানের জন্য চলতি বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিনজন। হেপাটাইটিস 'সি' ভাইরাস আবিষ্কারের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়েছে। পুরস্কারপ্রাপ্তরা হলেন— হার্ভে জে. অল্টার, মাইকেল হাউটন এবং চার্লস এম রাইস।

২০২০ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন যারা : ৬ অক্টোবর পদার্থবিজ্ঞানে নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হয়। পদার্থবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য এ বছর তিনজনকে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। তারা হলেন— রবার্ট পেনরোজ, রেইনহার্ড গেনজেল এবং আন্দ্রে ঘেজ। এর মধ্যে রজার পেনরোজ পেয়েছেন পুরস্কারটির অর্ধেক এবং বাকি দুজন পেয়েছেন বাকি অর্ধেকের অর্ধেক করে।

২০২০ সালে রসায়নশাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছেন যারা : ৭ অক্টোবর জিন প্রকৌশলের মাধ্যমে ডিএনএ সম্পাদনার সূক্ষ্মতম কৌশল উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে চলতি বছর রসায়নশাস্ত্রে নোবেল পেয়েছেন দুই নারী বিজ্ঞানী। তাঁরা হলেন জার্মানির রসায়নবিদ ইমানুয়েল চার্পেনিয়ার ও যুক্তরাষ্ট্রের জেনিফার এ দোদনা।

পাঠকের মন্তব্য