বাজারগুলোতে সরকার নির্ধারিত দামে মিলছে না আলু

বাজারগুলোত সরকার নির্ধারিত দামে মিলছে না আলু

বাজারগুলোত সরকার নির্ধারিত দামে মিলছে না আলু

সম্প্রতি কোনো কারণ ছাড়াই হঠাৎ করে বাড়তে থাকে আলুর দাম। কয়েক দিনের ব্যবধানে বাজারে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটির দাম বেড়ে দাঁড়াই প্রতি কেজি ৫০ টাকা। এমতাবস্থায় সরকার বাজার নিয়ন্ত্রণে প্রতিটি পর্যায়ে এর দাম নির্ধারণ করে দেয়। এরপর এক সপ্তাহের বেশি সময় কেটে গেলেও রাজধানীর বাজারগুলোত সরকার নির্ধারিত দামে মিলছে না আলু।

আজ শনিবার রাজধানীর বিভিন্ন পাড়া-মহল্লা ঘুরে দেখা যায়, খুচরা পর্যায়ে এখনো প্রতি কেজি আলুর দাম রাখা হচ্ছে ৪৮ থেকে ৫০ টাকা। অথচ সরকার খুচরা পর্যায়ে আলুর সর্বোচ্চ দাম নির্ধারণ করে দিয়েছিল প্রতি কেজি ৩০ টাকা।
 
অন্যদিকে, রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, বিক্রেতারা পাইকারি পর্যায়ে এক পাল্লা (৫ কেজি) আলু ২২০ টাকায় বিক্রি করছেন। অর্থাৎ প্রতি কেজি আলুর দাম পড়ছে ৪৪ টাকা। অথচ সরকার পাইকারি পর্যায়ে প্রতি কেজি আলু সর্বোচ্চ ২৫ টাকা নির্ধারণ করে দিয়েছিল।

কারওয়ান বাজারের ব্যবসায়ীরা বলছেন, আলুর দাম কমাতে সরকার প্রতিটি পর্যায়ে দাম নির্ধারণ করে দিয়েছে ঠিকই। নির্ধারিত দামে আলু বিক্রি করার জন্য চাপও দিচ্ছে। কিন্তু পাইকারি পর্যায়ে আলু আসে যেখান থেকে, সেই বেপারিরা দাম কমাচ্ছে না। হয়তো তারা কামতে পারছে না। তাই পাইকারি পর্যায়েও ব্যবসায়ীরা বেশি দামে আলু বিক্রি করছে।

তারা আরো বলেন, সরকার নির্ধারিত দামে আলু বিক্রি করতে না পারায় স্থবিরতা নেমেছে বেচাকেনায়ও। গত দুই দিনে কারওয়ান বাজারে স্টকে থাকা আলু বিক্রি হয়নি। তাই নতুন করেও আর কোনো আলু ঢোকেনি।

এ বিষয়ে রাজধানীতে আলু সরবরাহকারী এক ব্যবসায়ী বলেন, চাহিদা থাকলেও এবার আলুর মজুদ তেমন নেই। তাই মহাজনরা নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটির দাম বাড়িয়েছে। গত কয়েক বছরে আলুর ব্যবসা করতে গিয়ে অনেকে ব্যবসায়ীই দেউলিয়া হয়ে গেছে। তাই সরকার নির্ধারিত দামে আলু ছাড়ছেন না ব্যবসায়ীরা।

গত ৭ অক্টোবর কৃষি বিপণন অধিদপ্তর আলুর উৎপাদন ও সংরক্ষণসহ বিভিন্ন পর্যায় বিশ্লেষণ করে আলুর সর্বোচ্চ দাম নির্ধারণ করে দেয়। খুচরা পর্যায়ে এর দাম নির্ধারণ করা হয় প্রতি কেজি সর্বোচ্চ ৩০ টাকা, পাইকারি পর্যায়ে ২৫ টাকা ও হিমাগার পর্যায়ে ২৩ টাকা।

এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের একজন কর্মকর্তা বলেন, গুদাম থেকে চড়া দামে ইতোমধ্যে বেশ কিছু আলু বাজারে ঢুকে পড়েছে। যার কারণে দেশের সব জায়গায় খুচরা বাজারে এর দাম কমতে কিছু দিন সময় লাগবে।

পাঠকের মন্তব্য