বেসরকারি টিভির শিরোনামে বিজ্ঞাপন প্রচারে বাধা নেই

বেসরকারি টিভির শিরোনামে বিজ্ঞাপন প্রচারে বাধা নেই

বেসরকারি টিভির শিরোনামে বিজ্ঞাপন প্রচারে বাধা নেই

বেসরকারি টেলিভিশন চ্যানেলে সংবাদ প্রচারের সময় শিরোনামের বিভিন্ন অংশে বাণিজ্যিক স্পন্সরের বিজ্ঞাপন প্রচারে, হাইকোর্টের নিষেধাজ্ঞা স্থগিত করেছে আপিল বিভাগ।

রবিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচাপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন। এ বিষয়ে করা লিভ টু আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এই আদেশ বহাল থাকবে। এই আদেশের ফলে এখন থেকে সংবাদ শিরোনামে বিজ্ঞাপন প্রচারে আর কোন বাধা থাকল না। 

বেসরকারি টেলিভিশন চ্যানেলে সংবাদ প্রচারের সময় বিভিন্ন অংশে বাণিজ্যিক কোম্পানির স্পন্সর করে বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা জারি করে ২০১৯ সালের ৬ মে আদেশ দেন হাইকোর্ট। এ আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল দায়ের করে চ্যানেল আই, চ্যানেল টোয়েন্টিফোর ও দীপ্ত টিভি। আপিল বিভাগ তাদের আবেদন মঞ্জুর করে হাইকোর্টের নিষেধাজ্ঞা স্থগিত করে আদেশ দেন।

ব্যাংক বাণিজ্য সংবাদ, হাসপাতাল স্বাস্থ্য সংবাদ, এভাবে টাইটেল স্পন্সর করে বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা চেয়ে ২০১১ সালে হাইকোর্টে রিট করা হয়। এম এ মতিন নামের এক স্কুলশিক্ষক এই রিট দায়ের করেন। রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের সচিব, সেসময়কার বেসরকারি সব টেলিভিশন চ্যানেলের মালিকসহ মোট ২৪ জনকে বিবাদী করা হয়।

রিটে বলা হয়, এভাবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছ থেকে বিজ্ঞাপন নিয়ে সংবাদ প্রচারের সময় ওইসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংবাদ প্রচারের ক্ষেত্রে সংবাদের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন ওঠে। এম এ মতিনের মৃত্যুর পর ফারুক মো. হাসিব নামের এক ব্যবসায়ী ওই রিটে পক্ষভুক্ত হয়ে মামলার কার্যক্রম চলমান রাখেন। পরে ওই রিটের ওপর রুল জারি করেন হাইকোর্ট।

রুলের চূড়ান্ত শুনানি নিয়ে সংবাদ প্রচারের ক্ষেত্রে বিভিন্ন অংশে বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করে রায় ঘোষণা করেন হাইকোর্ট।

পাঠকের মন্তব্য