কাঁচাবাজারে সরকার নির্ধারিত দামে মিলছে না আলু

কাঁচাবাজারে সরকার নির্ধারিত দামে মিলছে না আলু

কাঁচাবাজারে সরকার নির্ধারিত দামে মিলছে না আলু

বাংলাদেশের বাজারে আলুর দাম হঠাৎ বেড়ে যাবার প্রেক্ষিতে সরকার প্রতি কেজি আলুর পাইকারী মূল্য ৩০ টাকা ও খুচরা মূল্য ৩৫ টাকা নির্ধারণ করে দিয়েছে। কিন্তু  বাজারে কোথাও এই দামে আলু মিলছে না। রাজধানীর বিভিন্ন কাঁচাবাজারে আজকেও প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকায়।

রাজধানীর কাওরানবাজারে পাইকারী দোকানে মূল্য তালিকায় সরকারি দর উল্লেখ করা থাকলেও পাইকারী ক্রেতারা জানিয়েছেন, তারা বেশি দামে কিনতে বাধ্য হচ্ছেন। খুচরা বিক্রেতাদের যুক্তি হচ্ছ পাইকারি বাজার থেকে তাদের ৪০ টাকার বেশি দামে আলু কিনতে হচ্ছে। তার সঙ্গে রয়েছে পরিবহন খরচ, আবার প্রতি বস্তা তিন-চার কেজি আলু নষ্ট থাকে। তারসঙ্গে পরিবহন খরচ যোগ করলে দাম আরও বেড়ে যায়। ফলে ৫০ টাকার নীচে আলু বিক্রি করলে লোকসান গুণতে হয় তাদের।

উল্লেখ্য, গত ২০ অক্টোবর ব্যবসায়ীদের দাবি মেনে নিয়ে আলুর দাম বাড়িয়ে পুনঃনির্ধারণ করেছে কৃষি বিপণন অধিদফতর। নতুন দাম অনুযায়ী প্রতি কেজি আলু খুচরা পর্যায়ে সর্বোচ্চ ৩৫ টাকা, পাইকারিতে ৩০ টাকা এবং হিমাগার পর্যায়ে ২৭ টাকা কেজি নির্ধারণ করে দেয় সরকার।

আলুর দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় গতকাল থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্টে টিসিবির ট্রাকে করে ২৫ টাকা কেজিতে জনপ্রতি ২ কেজি করে আলু বিক্রি শুরু হয়েছে। কিন্তু তাতেও বাজারে দাম কমছে না।

পাঠকের মন্তব্য