বাংলাদেশে কোনো মানুষ অনাহারে থাকে না : কৃষিমন্ত্রী

বাংলাদেশে কোনো মানুষ অনাহারে থাকে না : কৃষিমন্ত্রী

বাংলাদেশে কোনো মানুষ অনাহারে থাকে না : কৃষিমন্ত্রী

বর্তমানে বাংলাদেশে কোনো মানুষ অনাহারে থাকে না বলে দাবি করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। আজ শুক্রবার ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (ডিকেআইবি) আয়োজিত 'ডিপ্লোমা কৃষিবিদ দিবস ২০২০' অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে কোনো মানুষ অনাহারে থাকে না। করোনাভাইরাসসহ শত দুর্যোগের মাঝেও কেউ না খেয়ে থাকে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এমনটা সম্ভব হয়েছে। সরকারের কৃষিবান্ধব নীতি, সার, বীজ, সেচসহ কৃষি উপকরণে ভর্তুকি প্রদান, ফসলের উন্নতজাত উদ্ভাবন ও চাষের ফলে দেশে কৃষিক্ষেত্রে ও খাদ্য উৎপাদনে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে।

কৃষকদের দেশের কৃষি উন্নয়নের সম্মুখসারির সৈনিক উল্লেখ করে তিনি বলেন, ডিপ্লোমা কৃষিবিদরাও সম্মুখসারির সৈনিক। আজ দেশে কৃষির উন্নয়ন সাধিত হয়েছে। এর পেছনে ডিপ্লোমা কৃষিবিদদেরও বড় অবদান আছে।

কৃষিবিদ এবং ডিপ্লোমা কৃষিবিদগণ একই পরিবারের সদস্য। ডিপ্লোমা কৃষিবিদগণের সম্মান বৃদ্ধি মানে কৃষিবিদদেরও মর্যাদা বৃদ্ধি। অনেকেই কৃষিবিদ এবং ডিপ্লোমা কৃষিবিদদের মাঝে পার্থক্য তৈরি করতে চায়। তারা মূলত নিচু মানসিকতার, ডিপ্লোমা কৃষিবিদদের সম্মান দিতে চায় না। তাই সবাইকে সচেতন হতে হবে, যোগ করেন মন্ত্রী।

তিনি বলেন, শেখ হাসিনা সরকার কৃষি ও কৃষকবান্ধব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিদদের প্রথম শ্রেণির পদমর্যাদা দিয়েছিলেন। তার কন্যা শেখ হাসিনাও ডিপ্লোমা কৃষিবিদদের দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা দিয়েছেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মো. হামিদুর রহমান, ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশনের আহ্বায়ক মো. গোলাম সারোয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল মুঈদ, সাবেক মহাপরিচালক মো. হামিদুর রহমান, কেআইবির মহাসচিব খায়রুল আলম প্রিন্স, ডিকেআইবির সদস্য সচিব মো. মিন্টু খান প্রমুখ।

পাঠকের মন্তব্য