আফগানিস্তান কাবুলে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৮

আফগানিস্তানের কাবুলে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৮

আফগানিস্তানের কাবুলে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৮

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছে আরও ৫৭ জন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২৪ অক্টোবর, শনিবার সন্ধ্যার দিকে দাস্ত-এ বারচি এলাকার একটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে এ ঘটনা ঘটেছে। 

তালেবানরা এ হামলার ঘটনার দায় অস্বীকার করেছে জানিয়ে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ওই ভবনটিতে মূলত শত শত শিয়া মতাবলম্বী শিক্ষার্থীরা থাকেন। আহতদের সবাইকে হাসপাতালে নেওয়া হয়েছে। তবে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান এক বিবৃতিতে জানিয়েছে, একজন আত্মঘাতী বোমা হামলাকারী ওই ভবনের ভেতরে ঢোকার চেষ্টা করেছিল। তবে নিরাপত্তা প্রহরীরা তাকে হামলাকারী হিসেবে শনাক্তের পর ওই ব্যক্তি সেখানেই বোমা বিস্ফোরণ ঘটায়।

আফগানিস্তানের সরকারি বাহিনী ও দেশটিতে ক্ষমতার দখল নিতে দীর্ঘদিন ধরে সশস্ত্র হামলা চালানো আফগান তালেবানের মধ্যে সম্প্রতি হামলা পাল্টা হামলার ঘটনার আশঙ্কাজনক হারে বেড়েছে। গত মে মাসে কাবুলের এই এলাকার একটি মাতৃসদনে বন্দুকধারীদের হামলায় মা ও শিশুসহ ২৪ জন নিহত হয়েছিল।

এর আগে ২০১৮ সালে এই দাস্ত ই বার্চি এলাকার আরেকটি শিক্ষা প্রতিষ্ঠানে আরেক হামলার ঘটনায় ৪৮ জন শিক্ষার্থী নিহত হয়েছিল। আইএস ওই হামলার দায় স্বীকার করেছিল।

পাঠকের মন্তব্য